• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

মৌসুমে প্রথমবারের মতো বিপৎসীমার ওপরে তিস্তার পানি


লালমনিরহাট প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ১২:০৯ পিএম
মৌসুমে প্রথমবারের মতো বিপৎসীমার ওপরে তিস্তার পানি

লালমনিরহাটে উজানের অব্যাহত ঢল ও ভারী বৃষ্টিপাতে তিস্তা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জুলাইয়ে প্রথমবারের মতো বিপৎসীমা অতিক্রম করে তিস্তার পানি।

বুধবার (৫ জুলাই) ভোরে পানি অস্বাভাবিক বৃদ্ধি পেতে থাকে। পরে সকাল ৬টার দিকে তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে রেকর্ড করা হয়।

অবশ্য বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পানি প্রবাহ কিছুটা কমে যায়। সকাল ৯টা থেকে পানি বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বাড়ায় জেলার পাটগ্রাম উপজেলার দহগ্রাম, হাতীবান্ধার গড্ডিমারী, দোয়ানী, সানিয়াজান ইউনিয়নের নিজ শেখ সুন্দর, ফকিরপাড়া ইউপির রমনীগঞ্জ, সিঙ্গামারি ইউনিয়নের ধুবনী, সিন্দুর্না ইউপির পাটিকাপাড়া, হলদিবাড়ী, ডাউয়াবাড়ী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, শৈইলমারী, নোহালী, চর বৈরাতিসহ পার্শ্ববর্তী রংপুরের গঙ্গাচড়া উপজেলার তিস্তা তীরবর্তী এলাকা, আদিতমারী উপজেলার মহিষখোচা, পলাশী ও সদর উপজেলার ফলিমারীর চর খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা ইউনিয়নের চর এলাকা ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলের ৫ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। কোথাও কোথাও পানিতে ডুবে আছে রাস্তা ঘাট। তলিয়ে গেছে বাদাম, আমন বীজতলা ও সবজি খেত।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বলেন, “ভাঙন প্রবণ এলাকায় জিও ব্যাগ ফেলা হয়েছে। জরুরি পরিস্থিতি মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে।”

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ বলেন, আবারও পানি বৃদ্ধি পেয়েছে। জেলার বন্যা কবলিত ইউনিয়নগুলোতে ৩০০ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। শিগগিরই আবারও বিতরণ শুরু হবে। সকল পরিস্থিতি মোকাবিলায় যাবতীয় প্রস্তুতি রয়েছে। 

Link copied!