• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

শ্রীপুরে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ


গাজীপুর প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪, ০১:৩৮ পিএম
শ্রীপুরে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ
শ্রমিকদের সড়ক অবরোধে আজ বৃহস্পতিবার সকাল নয়টা থেকে মাওনা-কালিয়াকৈর আঞ্চলিক সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। ছবি : সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে মাওনা-কালিয়াকৈর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে একই মালিকানাধীন তিনটি পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক। এতে সড়কটিতে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। কারখানার শ্রমিকদের দাবি সরকার নতুন বেতন কাঠামো ঘোষণা করলেও কারখানা কর্তৃপক্ষ তা কার্যকর করেনি।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল ৯টা থেকে শ্রীপুর পৌরসভার ক্রাউন এক্সক্লুসিভ ওয়্যার লিমিটেড, ক্রাউন ওল ওয়্যার লিমিটেড ও ক্রাউন মিলস্ লিমিটেডের কয়েক হাজার শ্রমিক মাওনা-ফুলবাড়িয়া-কালিয়াকৈর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে।

কারখানার শ্রমিক আসমা আক্তার বলেন, “সরকার ঘোষিত নতুন বেতন কাঠামোতে জানুয়ারি মাসে বেতন পরিশোধের কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ তা পরিশোধ করেননি। বিষয়টি নিয়ে একাধিকার কারখানার কর্তৃপক্ষের কাছে গেলেও তারা কোনো সুরাহা না করায় শ্রমিকেরা আন্দোলন করছে। এ বিষয়ে কথা বলতে গেলে কারখানার ইনচার্জ আজাদ আমাদের সঙ্গে খারাপ ব্যবহার গালমন্দ করে তার অফিস থেকে বের করে দেন। বাসাভাড়া দোকান বাকি ছেলেমেয়ের পড়াশোনা খরচ চালাতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। তাই বাধ্য হয়ে সড়কে এসেছি।”

কারখানার শ্রমিক মো. আশরাফুল ইসলাম বলেন, “সরকার নতুন বেতন কাঠামো ঘোষণা করছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ আমাদের বেতন এখনো বৃদ্ধি করেনি। দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে অল্প বেতনে আমাদের সংসার চালতে হিমশিম খাচ্ছে। সরকার বেতন ঘোষণা করলেও আমাদের রাস্তায় নামতে হচ্ছে। কী করব যে বেতন পায় তা দিয়ে বাসা ভাড়া আর দোকান বাকি দিলেই সব শেষ।”

এ ছাড়াও ওভার টাইমসহ নানা বিষয়ে শ্রমিকেরা অসংগতি বিরুদ্ধে প্রতিবাদ জানান।

শ্রমিক অসন্তোষের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খোকন। তিনি বলেন, আন্দোলনরত শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধান উদ্যোগ নেওয়া হচ্ছে।

ক্রাউন এক্সক্লুসিভ ওয়্যার লিমিটেড কারখানার ইনচার্জ আজাদ বলেন, “আমি এখন ব্যস্ত আছি পরে আপনার সঙ্গে কথা বলব।”

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহ্ জামান বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

Link copied!