• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

রসিকের তফসিল সোমবার, প্রচারণায় প্রার্থীরা


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২, ১১:২৪ এএম
রসিকের তফসিল সোমবার, প্রচারণায় প্রার্থীরা

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের তফসিল ঘোষণা হবে সোমবার (৭ নভেম্বর)। ভোট অনুষ্ঠানটি হবে ২৭ ডিসেম্বর। সোমবার  নির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম।  

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের তারিখ চূড়ান্ত হওয়ায় সম্ভাব্য প্রার্থীদের তোড়জোড়ে সরগরম হয়ে উঠেছে নির্বাচনী মাঠ। জাতীয় পার্টি আগেভাগে একক প্রার্থিতা ঘোষণা করলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের টিকিট পেতে মরিয়া অন্তত অর্ধ ডজন নেতা। দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় ও মনোনয়নের জন্য ছুটছেন বিএনপির প্রার্থীরাও। পিছিয়ে নেই স্বতন্ত্র মেয়র, কাউন্সিলর প্রার্থীরাও। এরই মধ্যে প্রচার প্রচারণায় সরগরম হয়ে উঠেছে নির্বাচনী মাঠ। সভা সমাবেশ আর পোস্টার, ব্যানার, ফেস্টুন, মাইকিং, গণসংযোগে নিজেদের প্রার্থিতা জানান দিচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পেতে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড জনসাধারণের কাছে তুলে ধরা, আর সুসম্পর্ক রাখতে মাঠে-ময়দানে ব্যস্ত মনোনয়ন প্রত্যাশীরা। তবে নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা তা নিয়ে কোনো স্পষ্ট বক্তব্য নেই বিএনপি নেতাদের। স্বতন্ত্র প্রার্থীরা বলছেন, নেতৃত্বে ভিন্নতা দেখতে চায় সাধারণ মানুষ।

আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগাম প্রচারণা শুরু করেছে মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর রহমান বাবু, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এম এ মজিদসহ প্রায় অর্ধ ডজন নেতা। ইতিমধ্যে মনোনয়নের প্রত্যাশায় নগরীজুড়ে ব্যানার, ফেস্টুন, বিলবোর্ডসহ নির্বাচনী পথসভা ও গণসংযোগ শুরু করেছেন।

নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছেন বিএনপির চার নেতাও। তারা হলেন কাওসার জামান বাবলা, আহ্বায়ক শামসুজ্জামান সামু, যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম মিজু, মহানগর যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু। তারা সবাই নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছেন ও নেতাকর্মী ও ভোটারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন।

জাতীয় পার্টির ঘোষিত একক প্রার্থী বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, “রংপুর জাতীয় পার্টির ঘাঁটি হিসেবে পরিচিত। রংপুরের মানুষ জানে লাঙ্গলের বিকল্প নেই। খুব শিগগিরই আনুষ্ঠানিক প্রচারণা শুরু করবো। সাড়ে চার বছরের উন্নয়ন দেখে জনগণ আবার আমাকে ভোট দেবে বলে আমি বিশ্বাস করি।”

দলীয় মনোনয়ন প্রত্যাশী মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান বলেন, “দীর্ঘদিন ধরে দলের হয়ে কাজ করছি। নগর পরিকল্পনাবিদ নিয়োগ দিয়ে এই নগরীকে সুন্দর করে সাজানোই হবে আমার প্রথম কাজ। আমি আশা করি বঙ্গবন্ধুকন্যা আমাকেই মনোনয়ন দেবেন।”

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল বলছেন, “জনগণের মাঝে নৌকার স্লোগান পৌঁছেছি। গতবার মনোনয়ন না পেলেও নৌকার জন্য ভোট চেয়েছি। আমার দল আমাকে মনোনয়ন দেবে ও জনগণ নৌকাকে ভোট দেবে বলে আমি মনে করি।”

অন্যদিকে বিএনপির নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান সামু বলেন, “সিটি করপোরেশনের ভোটে দল অংশগ্রহণ করার বিষয়ে দলীয় কোনো সিদ্ধান্ত এখনো আসেনি। দল সিদ্ধান্ত নিলে অবশ্যই মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মনোনয়ন পাবে কেউ। সকল নেতাকর্মী দলীয় প্রার্থীর হয়ে কাজ করবে।”

২০১২ সালে দেশের সপ্তম মহানগরের স্বীকৃতি পায় রংপুর। যাত্রা শুরু হয় রংপুর সিটি করপোরেশনের। ৩৩টি ওয়ার্ড নিয়ে ২০৫ দশমিক বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরী দেশের দ্বিতীয় বৃহত্তম। প্রায় ৮ লাখ মানুষের বসবাস এই নগরীতে। ভোটার সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার।

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!