• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

মাঠেই বিক্রি হচ্ছে আলু, দামে খুশি চাষিরা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৪, ২০২৩, ০৫:২৫ পিএম
মাঠেই বিক্রি হচ্ছে আলু, দামে খুশি চাষিরা

মাঠ থেকে আলু তোলায় ব্যস্ত সময় পার করছেন নওগাঁর চাষিরা। এ বছর আলুর ফলন ও দাম ভালো হওয়ায় খুশি কৃষকরা।

সরেজমিনে দেখা যায়, নারী-পুরুষ, শিশু-কিশোর সবাই মিলে মাঠ থেকে আলু তুলছে। কিষান-কিষানিদের যেন দম ফেলার ফুরসত নেই। কেউ কেউ পরিবারের সদস্যদের নিয়ে আলু তুলছেন, কেউ আবার শ্রমিক নিয়ে।

নিয়ামতপুর উপজেলার ছাতমা গ্রামের আলু চাষি জাহাঙ্গীর   বলেন, “গতবার আলু ঘরে তুলেই লোকসান হয়েছে। এবার জমিতেই বিক্রি করে দেব।”

বাহাদুরপুর ইউনিয়নের গুজিশহর গ্রামের আজাদ হোসেন (৪০) বলেন, “এ বছর আমি ৪ বিঘা জমিতে আলু চাষ করেছি। আলুর বয়স এখন ৫৫ দিন হয়েছে। আর ৫দিন পড়ে আলু তুলবো। এবার আলু দাম বেশ ভালো।”

নিয়ামতপুর উপজেলার শ্রীমন্তপুর গ্রামের আলু চাষি সেলিম  (৩৭) বলেন, “এবার আলুর ফলনও ভালো হয়েছে, দামও ভালো পাচ্ছি। ব্যবসায়ীরা ক্ষেতে এসে নগদ টাকায় আলু নিয়ে যাচ্ছেন।”

জেলার পাইকারি ব্যবসায়ী রুবেল হোসেন জানান, নওগাঁয় আগাম আলু উঠতে শুরু করেছে। প্রথমদিকে বেশি দরে আলু বিক্রি হলেও এখন আলুর প্রকার ভেদে ১৫ থেকে ২০টাকা কেজি দরে ক্রয় করা হচ্ছে। এখানকার আলু ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে।

জেলা কৃষি উপপরিচালক আবুল কালাম আজাদ জানান, এবার জেলার ২০ হাজার ৯৬০ হেক্টর জমিতে আলুর লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে। এবার কৃষকরা ফলন ও দামে খুশি।

Link copied!