• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঈদে ফাঁকা বাসা ও ব্যাংকের নিরাপত্তায় ১২ নির্দেশনা


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০৮:১৭ পিএম
ঈদে ফাঁকা বাসা ও ব্যাংকের নিরাপত্তায় ১২ নির্দেশনা

পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে অনেকে নিজেদের গ্রামের বাড়িতে যাবেন। এ সময় বন্ধ থাকবে ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলোও। ফাঁকা নগরে বাসা ও আর্থিক এসব প্রতিষ্ঠানের নিরাপত্তায় তাই ১২টি নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। বাড়ি ফেরার আগে এসব নির্দেশনা অনুসরণের অনুরোধ করা হয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (জনসংযোগ) স্পিনা রানী প্রামাণিকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে সাতটি নির্দেশনার কথা বলা হয়েছে।

নির্দেশনাগুলো হলো– বাসার দরজায় অধিক নিরাপত্তাসম্পন্ন অতিরিক্ত লক বা তালার ব্যবহার করা, নগদ অর্থ বা স্বর্ণালংকার ফাঁকা বাসায় রেখে না যাওয়া, সিসিটিভি ক্যামেরা ও অ্যালার্ম সিস্টেমের মতো প্রতিরোধমূলক ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা নেওয়া, আবাসিক এলাকায় রাতে অতিরিক্ত নিরাপত্তাকর্মী নিয়োগ করা, নতুন নিয়োগ দেওয়া নিরাপত্তাকর্মীদের এনআইডি কার্ড ও ছবি সংরক্ষণ করা, সন্দেহজনক কোনো ব্যক্তি ঘোরাফেরা করলে তাৎক্ষণিক স্থানীয় থানায় জানানো ও  আইনশৃঙ্খলার অবনতি সংক্রান্ত কোনো ঘটনা ঘটলে দ্রুত জাতীয় জরুরি সেবা নম্বর-৯৯৯-এ কল করা।

এ ছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ভল্টের নিরাপত্তা জোরদারসহ পাঁচটি নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে– ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, ব্যাংকের নিজস্ব নিরাপত্তাকর্মীরা যাতে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করেন সেই বিষয়টি তদারকি করা, নিরাপত্তা ব্যবস্থা মনিটরের জন্য নিজ নিজ প্রতিষ্ঠানে কর্মরত একজন কর্মকর্তাকে পালাক্রমে নিয়োজিত রাখা, ব্যাংকের ভল্টের চারপাশে সিসিটিভি ক্যামেরার কাভারেজ নিশ্চিত করা এবং সন্দেহজনক কোনো বিষয় নজরে এলে তা কাছের থানায় জানানো ও ব্যাংকের সিসিটিভি ক্যামেরাগুলো ভালোভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করা।

Link copied!