• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

নতুন আলুর দাম আকাশ ছোঁয়া


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২, ০৯:১৫ এএম
নতুন আলুর দাম আকাশ ছোঁয়া

দিনাজপুরে শীতের আগমনে বাজারে আসতে শুরু করেছে শীতকালীন শাক-সবজি। এবার আমদানি হয়েছে মৌসুমের নতুন আলু। আমদানি হলেও এর দাম আকাশ ছোঁয়া। বাজারে নতুন আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকায়।

জেলার রেল বাজার ঘুরে দেখা গেছে, বাজারে মাত্র ১৫ কেজিই আলুর আমদানি হয়েছে। দাম ক্রয়সীমার বাইরে হওয়ায় ক্রেতারা স্বল্প পরিমাণে কিনছেন এই আলু। শুধু আলুই নয়, আমদানি হওয়া ওল, সজনেরও একই অবস্থা। বিক্রেতারা বলছেন, আমদানি কম, ক্রেতা বেশি—সব মিলিয়ে বাজারে এমন পরিস্থিতি।

বাজার করতে আসা প্রকাশ সরকার বলেন, “শুক্রবার আমাদের নবান্ন। বাজারে দেখলাম নতুন আলু উঠছে। এক কেজির আলুর দাম নাকি ৩০০ টাকা। সকালে নাকি ৪০০ টাকা পর্যন্ত বিক্রি হইছে।”

মানিক বসাক নামের এক ক্রেতা বলেন, “১ অগ্রহায়ণ আমরা নবান্ন উৎসব পালন করি। এই নবান্নের জন্য নতুন শাক-সবজির প্রয়োজন হয়। সবজি হিসেবে নতুন আলুর দরকার। সেই আলুর দাম নাকি ৪০০ টাকা। যাই হোক আমাদের প্রয়োজন নিতেই হবে, তাই বাধ্য হয়ে নিলাম।”

রেল বাজারে টিয়া এবং সূর্য নামে দুই বিক্রেতা মাত্র ১৫ কেজি আলুর নিয়ে এসেছিলেন। কথা হয় তাদের সঙ্গে। তারা জানান, কাঁচাবাজারের দাম সবসময় উঠা নামা করে।

আলু বিক্রেতা টিয়া বলেন, “ওল বিক্রি করছি ২৫০ টাকায়, সজনে বিক্রি করছি ২৬০ আর আলুর দাম ৪০০ টাকা। এখনও নতুন আলু ওঠেনি, সজনে গাছে নেই, ওলও কম পাওয়া যাচ্ছে। তাই বাজারের দামটা বেশি। আবার নবান্ন উৎসব। এ জন্য বাজারে এত আলুর দাম। নবান্ন যারা করেন তাদের নতুন নতুন শাক-সবজি কিনতেই হবে। আবার নতুন সবজির দিকে ক্রেতাদের চাহিদা থাকে। সব মিলিয়ে তাই বাজারে এত দাম।”

আলু বিক্রেতা সূর্য বলেন, “আমি মাত্র ১০ কেজি আলু আনছি। কিনে আনছি বাহাদুর বাজার থেকে ২৪০ টাকা করে। আর বিক্রি করছি ৩০০ টাকা করে। ৩০০ টাকা দরে কাস্টমার খাচ্ছে। নতুন সবজি বলেই বাজারে এমন দাম। ক্রেতারা ১০০ গ্রাম, ২০০ গ্রাম করে কিনছেন। বেশি হয়তো নিচ্ছেন না। তারপরে নতুন সবজি নবান্নে লাগবে তাই কিনছেন।”

Link copied!