• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বছরজুড়ে নাটোরের আলোচিত ঘটনা


আশরাফুল সিদ্দিকী, নাটোর
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৩:২২ পিএম
বছরজুড়ে নাটোরের আলোচিত ঘটনা

সারা বছরই নানা ঘটনায় দেশের অন্যান্য জেলার মতো নাটোরের নামও আলোচনায় এসেছে বারবার। বছর জুড়ে নানা ঘটনার মধ্যে উল্লেখযোগ্য ঘটনা শিক্ষক কর্তৃক ছাত্রী ধর্ষণ, আত্মহত্যা, বজ্রপাতে মৃত্যু, মাদক ব্যবসা ইত্যাদি ঘটনাকে ছাপিয়ে ৪০ বছর বয়সী এক সহকারী অধ্যাপক পদমর্যাদার শিক্ষিকার ২২ বছর বয়সী শিক্ষার্থীকে বিয়ে এবং পরবর্তীতে ওই শিক্ষিকার আত্মহত্যা এবং সড়ক দুর্ঘটনা ছিল নাটোর জেলার জন্য এ বছরের আলোচিত ঘটনা।

বছরের মাঝা-মাঝি জুলাই মাসের শেষের দিকে এক ছাত্র-শিক্ষিকার বিয়ের ঘটনা প্রকাশ পায়। ৬ মাস চুটিয়ে প্রেমের পর ২০২১ সালের ১২ ডিসেম্বর জেলার গুরুদাসপুর উপজেলার খুবজীপুর এম. হক ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মোছা. খাইরুন নাহার নাটোর এন. এস. সরকারি কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র মামুনকে বিয়ে করেন। যা প্রকাশ পায় ২০২২ সালের জুলাই মাসের শেষ সপ্তাহে। ওই ঘটনা প্রকাশ পাওয়ার পর দেশ ও দেশের বাইরে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এ ঘটনায় ওই দম্পতিকে বেশিরভাগ মানুষ সাধুবাদ জানালেও কেউ কেউ আবার সমালোচনা করতেও ছাড়েননি। এরই মধ্যে বিয়ের বিষয়টি প্রকাশের ঠিক ১৫ দিনের মাথায় হঠাৎ ওই কলেজ শিক্ষিকার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। যা ছিল সে সময় দেশর শীর্ষ নিউজ। জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে এই খবর ফলাও করে প্রকাশ করা হয়।

এদিকে বছরজুড়ে নাটোরের মহাসড়কগুলোতে সড়ক দুর্ঘটনা ছিল যেন নিয়মিত ঘটনা। বছরের শুরুতে ১১ জানুয়ারি নাটোর-রাজশাহী মহাসড়কের তোকিয়া এলাকার পেট্রলপাম্পের সামনে বাস, ট্রাক ও পিকআপভ্যানের ত্রিমুখী সংঘর্ষে দুইজন নিহত ও অন্তত ১০ জন আহত হন।

এরপর ৪ ফেব্রুয়ারি জেলার বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের বড়াইগ্রাম পৌরসভার রেজ্জাক মোড়ে একই স্থানে সকাল-বিকেল দুটি কাভার্ডভ্যানের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে কেউ নিহত না হলেও বেশ কয়টি সিএনজিচালিত অটোভ্যান ক্ষতিগ্রস্ত হয় এবং বেশ কয়েকজন আহত হন।

১২ ফেব্রুয়ারি বড়াইগ্রামে সিএনজিচালিত অটোরিকশা নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে চালক নিহত হন। এ সময় অটোরিকশায় থাকা তিন যাত্রী আহত হন।

১৩ ফেব্রুয়ারি লালপুরে ট্রেনে কাটা পড়ে রাকিবুল ইসলাম রকি (২০) নামের এক তরুণ নিহত হন। এ সময় তার সঙ্গে থাকা সাকিব হোসেন (২১) নামের আরেক তরুণের এক হাত বিচ্ছিন্ন হয়ে যায়।

মে মাসজুড়ে সড়ক যেন ভয়ঙ্কর রূপ ধারণ করেছিল। এ মাসে নাটোরে অন্তত ৯টি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে প্রাণ হারান ১৪ জন এবং গুরুতর আহত হন অন্তত ২৭ জন।

১ মে হৃদয় গায়েন (১৭) নামের এক শিক্ষার্থী মোটরসাইকেল যোগে বাড়ি ফেরার পথে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে প্রাণ হারায়। এ ঘটনার ঠিক একদিন পর ২ মে গুরুদাসপুরে আত্মীয়ের জানাজা শেষে বাড়ি ফেরার পথে ট্রাক্টর চাপায় হাছেন শেখ (৬৭) নামের এক বৃদ্ধ ঘটনাস্থলেই নিহত হন।

৭ মে সকাল ১১টার দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের বড়াইগ্রামের মহিষভাঙ্গা এলাকায় গাজী অটোরাইস মিলের সামনে রাজশাহীগামী ন্যাশনাল এবং ঢাকাগামী সিয়াম পরিবহনের মধ্যে মুখোমুখি সংঘর্ষে সাতজন নিহতের ঘটনা ঘটে এবং এ দুর্ঘটনায় আহত হন অন্তত ২০ জন যাত্রী। একই দিন নাটোর-পাবনা মহাসড়কের বড়াইগ্রাম ফায়ার সার্ভিস স্টেশনের পাশে সড়ক দুর্ঘটনায় এক মোটরসাইকেল আরোহীর মৃত্যুর ঘটনা ঘটে।

এরপর ৯ মে সিংড়ায় নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) গাড়ির ধাক্কায় সোহেল আহমেদ জীবন (৩৪) নামের এক সাংবাদিকের মৃত্যু হয়। ১৭ মে বড়াইগ্রামের থানা মোড় এলাকায় সকাল ৬টার দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এক ট্রাকচালক নিহত হন। একই দিন রাত ৩টার দিকে নাটোর-পাবনা মহাসড়কে উপজেলার নগর ইউনিয়নের কয়েন এলাকায় ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হন। এ সময় আহত হন আরও তিনজন।

২৩ মে সিংড়ায় পিকআপের চাপায় এক শিক্ষক নিহত হন। ২৫ মে বেলা সারে ১১টার দিকে বড়াইগ্রামের বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের নুরে আলম ফিলিং স্টেশনের (তরমুজ পেট্রোল পাম্প) কাছে আবারও যাত্রীবাহী বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে গুরুতর আহত হয়েছেন চারজন।

৭ জুন লালপুরে বাস ও পিকআপের সংঘর্ষে পিকআপের চালক ও হেলপারের মৃত্যু হয়। ২৯ জুন গুরুদাসপুর ও বড়াইগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হন। ২৯ জুন সকাল ও দুপুরে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের হাজীর হাট এবং রেজুর মোড় এলাকায় এই দুটি দুর্ঘটনা ঘটে। ৪ জুলাই লালপুরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত ও দুইজন আহত হন। অপর দিকে জেলার সিংড়ায় ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে আরও দুইজন নিহত হওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় তিনজনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়।

১০ সেপ্টেম্বর নাটোরে ট্রেনে কাটা পড়ে সমীর কুমার কুণ্ডু (৫৯) নামের জেলার এক সাবেক ফুটবলারের মৃত্যু হয়েছে। ২৭ সেপ্টেম্বর বড়াইগ্রামের কয়েন-লক্ষ্মীকোল সড়কের কালীবাড়ি এলাকায় সড়ক দুর্ঘটনায় রওশন আরা বেগম (৪৮) নামের এক স্কুলশিক্ষিকার মৃত্যু হয়। ২০ অক্টোবর লালপুরে বাড়ি ফেরার পথে ট্রাকের ধাক্কায় সালমান সাদিক রাফি (১৪) নামের এক স্কুলছাত্র নিহত হয়।

এ বছর সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ও এতে মৃত্যুর ঘটনা ঘটেছে জেলার বড়াইগ্রাম উপজেলায়। বিশেষ করে বনপাড়া-হাটিকুমরুর মহাসড়কের অংশে। ২০০২ সালে উদ্বোধন হওয়া নাটোরের বনপাড়া থেকে সিরাজগঞ্জের হাটিকুমরুল পর্যন্ত ৫৫ কিলোমিটার দীর্ঘ দ্বিতল এই মহাসড়কে এ পর্যন্ত দুর্ঘটনায় সাত শতাধিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার। হাত-পা হারিয়ে অনেকেই পঙ্গুত্ব বরণ করেছেন।

বনপাড়া হাইওয়ে থানা সূত্রে জানা গেছে, এ মহাসড়কে ২০১৯ থেকে এ পর্যন্ত ৪৫টি দুর্ঘটনায় ১২৭ জন নিহত হন। এ ছাড়া ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৪২টি দুর্ঘটনায় ১২৯ জন, ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত ৩৯টি দুর্ঘটনায় ১০৮, ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত ৮৭ জন এবং ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ৩৩টি সড়ক দুর্ঘটনায় ১৩৯ জন নিহত হয়েছেন।

Link copied!