• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দিলে ব্যবস্থা : ইসি রাশেদা


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০৩:২১ পিএম
ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দিলে ব্যবস্থা : ইসি রাশেদা
নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। ছবি : সংবাদ প্রকাশ

ভোটারদের কেন্দ্রে আসতে কেউ বাধা বা হুমকি দিলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা।

শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে প্রিজাইডিং অফিসার, প্রার্থী ও আইনশৃঙ্খলা বাহিনী সদস্যদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশনার বলেন, “ভোটারদের কেন্দ্রে আনার দায়িত্ব মূলত প্রার্থীদের, তাদের ভোটাধিকার প্রয়োগ করার পরিবেশটা তৈরি এবং বজায় রাখার দায়িত্বটা আমাদের (ইসি)। পুলিশ-প্রশাসন থেকে শুরু করে প্রত্যেকটা হেল্পিংহ্যান্ডদের, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী ও জনপ্রশাসনসহ যারা আছেন তারা বলেছেন এই পরিবেশ বজায় আছে, থাকবে এবং আরও উন্নতি হবে। এই প্রতিশ্রুতি তারা করেছেন। যারা (পুলিশ-প্রশাসন) কথা দিয়েছেন আমরা তাদের প্রতি আস্থা রেখেছি, বিশ্বাস করেছি। আমরা বিশ্বাস করি একটা সুষ্ঠু সুন্দর ভোট হবে।”

সভা শেষে প্রার্থীদের আশ্বস্ত করার প্রতিফলন দেখা যাবে কিনা এমন প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, “এ বিষয়ে সন্দেহ করার কোনো কারণ নেই। প্রতিফলন তারা (ভোটাররা) দেখতে পাবেন। আমাদের ১২শ’ নির্বাচন আমরা করে ফেলেছি। সেই সময়ে প্রতিকারের যে ব্যবস্থা আমরা নিয়েছি, তা অতিতে ফিরে গেলেই আপনারা (সাংবাদিক) দেখতে পাবেন।”

ইসি আরও বলেন, “আমরা শুধু মুখের কথা বলি না- কাজও করি, কাজে বিশ্বাসী। কথা এবং কাজ আমাদের এক। এটা আমাদের কাজ, করে যাচ্ছি এবং করে যাব।”

ভোটারদের ভোট দেওয়ার প্রতি অনীহা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “ভোটারদের আমি বলব আপানারা ভোটকেন্দ্রে আসেন এবং ভোট দেন। কারণ ভোট আপনার নাগরিক অধিকার। আপনার অধিকার আপনি প্রয়োগে সচেষ্ট থাকেন। আন্তরিকতা নিয়ে আসেন। ভোটাধিকার ক্ষেত্র তৈরি হচ্ছে এটা বজায় থাকবে এবং আরও উন্নত হবে। আপনি নির্ভয়ে আসেন। আমরা আপনাদের ভোটাধিকার সুরক্ষা নিশ্চিত করার জন্য কিন্তু আইন করেছি। কেউ আপনাকে বাধা দিলে হুমকি দিলে আপনি আইনশৃঙ্খলা বাহিনীর নজরে আনলে অবশ্যই তাদের শাস্তির আওতায় আনা হবে।”

ভোটার উপস্থিতি না হলে ভোট প্রশ্নবিদ্ধ হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “প্রশ্নবিদ্ধ হওয়ার আশঙ্কা নেই, কারণ আমরা বিশ্বাস করি ভোটাররা আসবে। আমরা আশাবাদী মানুষ আশাবাদীর দলে থাকবে। আসবে না এ কথা আমি আগেই মাথায় নেব না। আমরা আশাবাদী, অবশ্যই (ভোটাররা) আসবে ইনশাআল্লাহ।“  

ভোটে সাংবাদিকদের বাধা-হুমকি ও নিরাপত্তা নিয়ে তিনি বলেন, “আগে আপনাদের (সাংবাদিক) নিরাপত্তার বিষয়ে কিছুই বলা ছিল না। আমরা কিন্তু আইন সংশোধন করেছি। আর বলেছি যদি আপনাদের কেউ ভয়ভীতি দেয়, হুমকি দেয় আপনাদের সরঞ্জাম যদি কেউ কেড়ে নেয়, তাহলে এটাও অপরাধের মধ্যে আসবে এবং শাস্তি পাবে। আইনশৃঙ্খলাবাহিনী এবং যারা মাঠে কাজ করবে তাদের নজরে আনবেন ইনশাআল্লাহ ব্যবস্থা (শাস্তি) হয়ে যাবে।”

Link copied!