• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

১৮ বছর পর পলাতক জেএমবি সদস্য গ্রেপ্তার


ময়মনসিংহ প্রতিনিধি
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৫:৩৮ পিএম
১৮ বছর পর পলাতক জেএমবি সদস্য গ্রেপ্তার

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি কর্তৃক ২০০৫ সালের সিরিজ বোমা হামলার চার্জশীটভুক্ত আসামি আজিজুল হক গোপাল নামের এক জেএমবি সদস্যকে দীর্ঘ ১৮ বছর পলাতক থাকার পর গ্রেপ্তার করেছে র‍্যাব-১৪।

মঙ্গলবার (৯ মে) দুপুরে র‌্যাব- ১৪ এর অধিনায়ক ডিআইজি মহিবুল ইসলাম খান এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে, সোমবার (৮ মে) রাতে ময়মনসিংহের ভালুকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আজিজুল হক গোপাল জেলার গৌরীপুর উপজেলার মৃত রুস্তম আলী মাস্টারের ছেলে।

মহিবুল ইসলাম খান, “২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে হাইকোর্ট, সুপ্রিমকোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারি-আধা সরকারি স্থাপনায় সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। ঘটনার দিন সকাল ১১ টা থেকে ১১.৩০ এর মধ্যে দেশের ৬৩ জেলার প্রেসক্লাব, গুরুত্বপূর্ণ স্থাপনায় প্রায় ৫০০ বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এ হামলায় নিহত হন ২ জন এবং আহত হয় প্রায় দুইশতাধিক।” 

ডিআইজি আরও বলেন, “ঐদিন সারা দেশের মত ময়মনসিংহ শহরের চরপাড়া মোড়, গাঙ্গিনার পাড় সিটি প্রেস ক্লাবের নিচে, পাটগুদাম চায়না ব্রিজের মোড়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, কোর্ট ভবন বার কাউন্সিলসহ বিভিন্ন স্থানে বোমা হামলার ঘটনা ঘটে। এরই পরিপ্রেক্ষিতে, পুলিশ বাদী হয়ে ময়মনসিংহ জেলার কোতোয়ালী থানায় একটি বিস্ফোরক দ্রব্য আইন-১৯০৮ এবং তৎসহ  বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ এ একটি মামলা রুজু করে। মামলার তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা ১১ সেপ্টেম্বর ২০০৬ উক্ত আসামি আজিজুল হক গোলাপসহ আরও ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০০৫ সালের সিরিজ বোমা হামলার পর থেকে উক্ত আসামী দীর্ঘ ১৮ বছর নিজের পরিচয় গোপন করে দেশের বিভিন্ন স্থানে পালিয়ে ছিলেন।”

গ্রেপ্তার গোপালকে মঙ্গলবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

Link copied!