• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বান্দরবানে পর্যটক ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা


বান্দরবান প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ০৯:০৩ পিএম
বান্দরবানে পর্যটক ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

পার্বত্য এলাকায় সন্ত্রাসবিরোধী যৌথ অভিযান পরিচালনা এবং পর্যটকদের ভ্রমণ নিরাপত্তার স্বার্থে বান্দরবানের রুমা, থানচি ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় এই তথ্য নিশ্চিত করেছেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

জেলা প্রশাসক বলেন, “গত কয়েক দিন ধরে পার্বত্য জেলা বান্দরবান রুমা, থানচি ও রোয়াংছড়ি উপজলায় বিভিন্ন সন্ত্রাসীর বিরুদ্ধে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীর যৌথ অভিযান চলছে। এ সময় যাতে ভ্রমণে গিয়ে কোনো পর্যটক সমস্যার সম্মুখীন না হয়, সেজন্য তিন উপজেলায় সব পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে স্থানীয় জনসাধারণ স্বাভাবিক নিয়মে চলাচল করতে পারবেন।”

ইয়াছমিন পারভীন বলেন, “স্থানীয়রা ভৌগলিকভাবে তাদের এলাকা সর্ম্পকে পরিচিত। কিন্তু পর্যটকরা কিছু না জেনেই পাহাড়ের অনেক গভীরে চলে যান। আর এতো পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। এই মুহূর্তে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে আমরা এই সিদ্ধান্ত গ্রহণ করেছি।”

জেলা প্রশাসক আরো বলেন, “জরুরিভিত্তিতে রাতেই মৌখিকভাবে নিষেধাজ্ঞা প্রদান করে সকল পর্যটকবাহী যানবাহন সমিতিকে জানানো হয়েছে। এছাড়াও গণবিজ্ঞপ্তি জারি করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার এই অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা উঠানো হবে।”

মঙ্গলবার (১৮ অক্টোবর) বান্দরবানে পর্যটকবাহী জিপ, কার, মাইক্রোবাস মালিক সমিতির সভাপতি মো. নাছিরুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, “পর্যটকদের নিরাপত্তাজনিত কারণে রুমা, থানচি এবং রোয়াংছড়ি উপজেলার পর্যটন স্পট ভ্রমণের নিষেধাজ্ঞা দেওয়ায় পর্যটকবাহী সব গাড়ির বুকিং বাতিল করেছি। আমাদের পর্যটকবাহী কোনো গাড়ি ওই উপজেলাগুলোতে কোনো পর্যটকদের নিয়ে ভ্রমণে যাবে না।”

এদিকে ট্যুরিস্ট পুলিশের মিডিয়া শাখার পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম সংবাদ প্রকাশকে বলেন, “এখন পর্যন্ত স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু জানানো হয়নি। তবে এই মুহূর্তে বান্দরবান জেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধ করা হচ্ছে, বিশেষ করে রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় না যেতে বলা হচ্ছে।”

কেন এই নিষেধাজ্ঞা—এমন প্রশ্নের উত্তরে আব্দুল হালিম বলেন, “আগামীকালের (বুধবার) মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা এলে সেটা সবাইকে জানাতে পারব।”

বান্দরবান রুমা উপজেলার মুনলাইপাড়া, রিঝুক ঝর্ণা, বগালেক, কেওক্রাডং এবং রোয়াংছড়ি উপজেলার দেবতাখুমসহ অসংখ্য পর্যটন স্পট রয়েছে। আর প্রতিদিনই এসব স্পটগুলোতে অসংখ্য দেশি-বিদেশি পর্যটক ভ্রমণে যান।

Link copied!