• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

জব্দের ২০ বছরেও দাবিদার না মেলায় নিলামে উঠছে সোনা


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০৫:৫৭ পিএম
জব্দের ২০ বছরেও দাবিদার না মেলায় নিলামে উঠছে সোনা

জব্দের ২০ বছরেও দাবিদার না মেলায় ২৪০ জনের কাছ থেকে ১৯ লটে জব্দ করা সোনা নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টমস ও বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম কার্যালয়।

সম্প্রতি চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার মোহাম্মদ নাজিউর রহমান মিয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নিলামযোগ্য এসব সোনার কোনো দাবিদার থাকলে বিজ্ঞপ্তি প্রকাশের তিন দিনের মধ্যে লিখিতভাবে দাবি জানাতে হবে। অন্যতায় সরকারি নিয়মানুযায়ী এসব সোনা নিলামে বিক্রি করে সরকারি কোষাগারে অর্থ জমা করা হবে।

এ বিষয়ে নাজিউর রহমান মিয়া বলেন, “বিভিন্ন সময় দেশে অবৈধপথে আনা সোনা জব্দ করে কাস্টমস ও আইনশৃঙ্খলা বাহিনী। এসব সোনা কাস্টমসে না রেখে নিয়মানুযায়ী বাংলাদেশ ব্যাংকের কাস্টডিতে রাখা হয়। বাংলাদেশ ব্যাংক ২০ বছর পার হওয়ার পর এসব সোনার দাবিদার না থাকলে নিলামে বিক্রি করে। এখন ১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত জব্দ হওয়া সোনা নিলামে বিক্রির জন্য চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই অনুযায়ী এসব সোনা নিলামের প্রক্রিয়া শুরু করেছে চট্টগ্রাম কাস্টমস।

এছাড়া ২০০৮ সাল থেকে ২০১৬ সালের মধ্যে জব্দ করা সোনা ২০ বছর পার করেছে। তিনটি প্যাকেট ও ১৬টি কাঠের বক্সে করে বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম কার্যালয়ের কাস্টডিতে রাখা হয়েছিল এসব সোনা। তবে ঠিক কতটুকু সোনা রয়েছে, তার পরিমাণ এখনো নিশ্চিত হওয়া যায়নি।

Link copied!