• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুলের রাজ্যে এবার রঙিন ক্যাপসিকাম


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩, ০৩:১০ পিএম
ফুলের রাজ্যে এবার রঙিন ক্যাপসিকাম

ফুলের রাজধানী হিসেবে খ্যাত যশোরের গদখালীতে ফুলের পর এবার লাল হলুদ ক্যাপসিকাম চাষে সাড়া ফেলেছেন উপজেলার পটুয়াপাড়া গ্রামের সামছদ্দীন মোড়লের ছেলে কৃষক মনজুর আলম। কম খরচে বেশি লাভের এই ক্যাপসিকাম টানা চার মৌসুম চাষ করছেন তিনি। ভারত থেকে বীজ সংগ্রহ করে নিজে চারা উৎপাদন করে মাত্র দেড় লাখ টাকা খরচে এক বিঘা জমিতে পলিথিনের ছাউনি (শেড) ব্যবহার করে নেদারল্যান্ডসের বাচেতা জাতের ক্যাপসিকাম চাষ করছেন এই চাষি।

মনজুর আলম জানান, চলতি বছর অন্তত ১৫ লাখ টাকা লাভের আশা করছেন তিনি। ইতিমধ্যে সাড়ে তিন লাখ টাকার ক্যাপসিকাম বিক্রি করেছেন। এবার বাজারে ক্যাপসিকামের ব্যাপক চাহিদা রয়েছে। বর্তমানে প্রতি কেজি ক্যাপসিকাম পাইকারি বিক্রি হচ্ছে ২৫০ টাকায়।

সরেজমিনে দেখা গেছে, এক বিঘা জমির প্রতিটি গাছেই ক্যাপসিকাম এসেছে। আকারেও বেশ বড়, ৫০০ গ্রাম পর্যন্ত ওজন হয়েছে।

আরও জানা যায়, গত বছরের নভেম্বরের শেষের দিকে তিনি সি-ট্রেতে চারা বানাতে বীজ ফেলেন। চারার বয়স ২৬ দিন হলে তা ক্ষেতে রোপণ করেন। গাছের বয়স ৫৫ দিন হলে ফলন শুরু হয়। মনজুর আলমের খেতে তিন ধরনের ক্যাপসিকাম রয়েছে। একটি লাল, সবুজ অন্যটি হলুদ রঙের।

এ বিষয়ে ঝিকরগাছা উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা আব্দুল্ল্যাহ আল মামুন জানান, ফুলের পর গদখালীতে এভাবে ক্যাপসিকাম চাষ অবশ্যই সাফল্যের। মনজুর আলম কয়েকবার বৈদেশিক জাতের এই ক্যাপসিকাম চাষে ভালো লাভবান হয়েছে। তাকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে। 

Link copied!