• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নওগাঁয় সরিষার বাম্পার ফলন


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:৪১ এএম
নওগাঁয় সরিষার বাম্পার ফলন

সীমান্তবর্তী জেলা নওগাঁয় এবার রবি মৌসুমে সরিষার ব্যাপক চাষ হয়েছে। ইতোমধ্যে জেলার প্রতিটি মাঠে শুরু হয়েছে সরিষা কাটা-মাড়াই। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় এই জেলায় সরিষার বাম্পার ফলন হয়েছে। দাম ভালো পাওয়ায় খুশি কৃষকরা।

আমন ধান কাটার পর এই অঞ্চলের কৃষকরা বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ করে থাকেন। সরিষা বিক্রি করে যে টাকা পান, ওই টাকা দিয়ে আবার ইরি বোরো মৌসুমে ধান রোপণ করেন তারা।

মান্দা উপজেলা পরানপুর গ্রামের কৃষক মাজেদ বলেন, “আমি প্রতিবছর আমন ধান কাটার পর জমিতে সরিষা চাষ করি। এবার আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ফলন ভালো হয়েছে। সরিষা কাটাই-মাড়াই শেষ করেছি। ফলন ভালো পেয়েছি এবং বাজারে দামও ভালো পাচ্ছি।”

ধামরহাট উপজেলার খেলনা গ্রামের কৃষক শহিদুল ইসলাম বলেন, “সরিষা চাষে খরচ কম লাভ বেশি। সরিষা চাষ করলে বোরো রোপণের সময় আলাদাভাবে ওই জমিতে আর সার দিতে হয় না। সরিষা বিক্রি করে টাকাও পাওয়া যায় আবার তেলের চাহিদাও মেটাতে পারি।”

নিয়ামতপুর উপজেলার গয়েশপুর গ্রামের কৃষক মোস্তফা কামাল জানান, বাড়তি ফসল হলেও এবার বাজারে এর দাম ভালো আছে। প্রতি বিঘায় সরিষার ফলন ৫ থেকে ৭ মণ পাওয়া যাছে। বাজারে প্রতি মণ সরিষা ১৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

নওগাঁ কৃষি উপ পরিচালক আবুল হোসেন বলেন, এবার এই জেলার ১১টি উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩৪ হাজার ৪০০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার বিপরীতে আবাদ হয়েছে ৪৭ হাজার ৮০০ হেক্টর জমিতে।

Link copied!