• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বেপরোয়া যানবাহনে বাড়ছে দুর্ঘটনা


নাটোর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৭:৩০ পিএম
বেপরোয়া যানবাহনে বাড়ছে দুর্ঘটনা

প্রতিনিয়ত দেশে সড়ক দুর্ঘটনার পরিমান বেড়েই চলেছে। যানবাহনের বেপরোয়া চলাচল, সড়কে চলাচলের নির্দেশনাবলী সম্পর্কে চালকদের সঠিক ধারণা বা প্রশিক্ষণ না থাকার কারণে দিন দিন দুর্ঘটনা আরও বাড়ছে।

জানা গেছে, গত ৩ মাসে নাটোরের লালপুর উপজেলায় ছোট-বড় মিলিয়ে অন্তত ১৬ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন ৯ জন, আর ২৮ জন আহত হয়েছেন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার প্রধান সড়কগুলো সম্প্রতি সংস্কার করা হয়েছে। এতে সড়কে যানবাহনের গতি বেড়েছে। আর উপজেলা জুড়ে পাওয়ারটিলার, বালু, মাটি ও ইট পরিবহনের ট্রলি এবং চার্জার ভ্যান, ইজিবাইক নামক বিভিন্ন অবৈধ যানবাহন অবাধে চলাচল করছে। যেখানে সেখানে পার্কিং করায় তৈরি হচ্ছে যানজট।

স্থানীয়রা জানান, সব সড়কে ছোট-বড় অবৈধ যানবাহন চলাচল করে। এসব গাড়ির চালকদের নেই কোন প্রশিক্ষণ। তাছাড়া অপ্রাপ্তবয়স্ক কিশোররাও বিভিন্ন পাওয়ারটিলার চালান। তারা এগুলো সঠিকভাবে নিয়ন্ত্রন করতে পারে না। তখন দুর্ঘটনা ঘটে। এর কারণে সাধারণ মানুষকে ঝুঁকিতে থাকতে হয়। শুধু তাই নয় এসব যানবাহনের কারণে সড়কেরও ক্ষতি হচ্ছে। তবে এব্যাপারে প্রশাসন তেমন কোনো পদক্ষেপ নিচ্ছে না।

এবিষয়ে ‘নিরাপদ সড়ক চাই’ “এর লালপুর উপজেলা শাখার সভাপতি এএম রায়হান বলেন, “একদিকে চালকরা সড়কে চলাচলের সরকারি নির্দেশনা মানছেন না। অন্যদিকে সড়কে অবৈধ যানবাহনের দৌরাত্ম্য দিন দিন বেড়েই চলেছে। অপ্রাপ্তবয়স্ক ও লাইসেন্সবিহীন চালক, চালকদের অদক্ষতা, ত্রুটিপূর্ণ রাস্তা ও সড়ক আইন না মানা আর জনসাধারণের অসচেতনতার কারণেই বেশিরভাগ দুর্ঘটনা ঘটছে। এসব সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজন সমন্বিত উদ্যোগ।”

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহা. মোনোয়ারুজ্জামান বলেন, “সড়ক দুর্ঘটনার অভিযোগ পেলে সড়ক আইনে ব্যবস্থা গ্রহণ করা হয়।”

এবিষয়ে লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানা বলেন, “সড়ক দুর্ঘটনা রোধে সবাইকে সচেতন হতে হবে। আর সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা জরুরি। এছাড়া সড়কে দুর্ঘটনা রোধে আমরা কাজ করে যাচ্ছি। সড়কে অপ্রাপ্তবয়স্ক ও লাইসেন্স বিহীন চালক এবং কোনো যানবাহন গতিসীমা লঙ্ঘন করলে বা সড়ক আইন না মানলে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।”

Link copied!