• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

সংখ্যায় সংখ্যায় বিশ্বকাপের ফাইনাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ০৬:৫৪ পিএম
সংখ্যায় সংখ্যায় বিশ্বকাপের ফাইনাল

আর কয়েক ঘণ্টার মধ্যেই চলতি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। এই ম্যাচের মধ্যে দিয়ে পর্দা নামবে ফুটবলের এ মহাযজ্ঞের। ২২তম বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়ানোর আগে চলুন দেখে নেওয়া যায় ফুটবল বিশ্বকাপের ফাইনালের কিছু জানা বা অজানা তথ্য।

২১

এখন পর্যন্ত ২১টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে, আর ২২তম বিশ্বকাপও শেষ হওয়ার পথে। তবে ১৯৫০ বিশ্বকাপ পর্যন্ত আনুষ্ঠানিক ফাইনাল ম্যাচ ছিল না কারণ, তখন পর্যন্ত রবিন লিগ পদ্ধতিতে বিশ্বকাপ আয়োজন করা হতো। ১৯৫৪ বিশ্বকাপ থেকে আনুষ্ঠানিক ফাইনাল ম্যাচের প্রচলন শুরু হয়।

১৩

এখন পর্যন্ত ১৩টি ভিন্ন দেশে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। জার্মানি ও ইতালি জিতেছে চারটি করে। এছাড়া এবারের ফাইনালিস্ট আর্জেন্টিনা ও ফ্রান্সসহ উরুগুয়ে দুইবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে।

এখন পর্যন্ত ২১ টি ফাইনালে পাঁচটি ফাইনাল গড়িয়েছে অতিরিক্ত সময়ে।

এখন পর্যন্ত মাত্র দুইবার টাইব্রেকারের নির্ধারিত হয়েছে বিশ্বকাপ চ্যাম্পিয়ন। সর্বপ্রথম ১৯৯৪ সালে ব্রাজিল ও ২০০৬ সালে ইতালি টাইব্রেকারে জিতে চ্যাম্পিয়ন হয়েছে।

এখন পর্যন্ত বিশ্বকাপের ফাইনালে তিনবার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও জার্মানি। আর কোনো দল ফাইনালে একে অপরের বিপক্ষে এতবার মুখোমুখি হয়নি। সর্বপ্রাথম ১৯৮৬ সালে জার্মানিকে হারিয়ে দ্বিতীয় শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর ১৯৯০ ও ২০১৪ বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়েছে জার্মানি।

৯২ বছরের বিশ্বকাপ ইতিহাসে মাত্র দুইটি দল টানা দুইবার বিশ্বকাপ জিতেছে। সর্বপ্রথম ১৯৩৪ ও ১৯৩৮ সালে টানা দুইবার বিশ্বকাপ জিতেছিল ইতালি। এরপর ১৯৫৮ ও ১৯৬২ সালে এই কীর্তি গড়ে ব্রাজিল।

Link copied!