• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

এভাবে জিতবেন, ভাবেননি মিরাজও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০৯:৫১ পিএম
এভাবে জিতবেন, ভাবেননি মিরাজও
বাংলাদেশ দলের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের শুরুর আগে মাঠের বাইরে বিতর্কে জর্জরিত বাংলাদেশের ক্রিকেট। আর এশিয়া কাপে ভরা ডুবি সঙ্গে মাঠের পারফরম্যান্সেও সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছিল না বাংলাদেশের। টাইগার দলের ওপেনাররা নেই ছন্দে সেই সঙ্গে তামিম ইকবালের বিশ্বকাপ স্কোয়াডে না থাকা নিয়ে দেশে কম সমালোচনা হচ্ছে না। দেশের ক্রিকেটে এতো সমালোচনার মাঝেও বিশ্বমঞ্চে শুরু ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে বাংলাদেশ। বিশ্বকাপের শুরুতে এতটা সহজ হবে প্রত্যাশা করেনি কেউই। খোদ মিরাজও যে ভাবেননি সেটিই জানালেন ম্যাচ শেষে।

মিরাজ বললেন, “আমরা এভাবে চিন্তা করিনি। কী হবে না হবে আমরা শুরুতে চিন্তা করিনি। আমরা যে জিনিসটা চিন্তা করেছি, আমরা বল টু বল খেলব। আমাদের বোলাররা যারা আছে, আমরা ভালো জায়গায় বল করব এবং ব্যাটাররা যারা আছে রান করবে। এটার ওপর নির্ভর করে, ফল কি আসবে না আসবে শেষে বোঝা যাবে।”

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৯ ওভার বোলিং করে ২৫ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন মিরাজ। এরপর ৩ নম্বরে ব্যাট হাতে মাঠে নামেন তিনি। এদিন তার ব্যাট থেকে আসে ৭৩ বলে ৫ চারে ৫৭ রান। বড় টুর্নামেন্টে এমন অলরাউন্ড পারফরম্যান্স করতে পারা নিজের ও দলের জন্য অর্জন বলে মনে করেন মিরাজ।

এই অলরাউন্ডার বলেন, “আমরা প্রথমে এটা চিন্তা করিনি। কিন্তু প্রথমে যদি আপনি ফলের দিকে যান, তখন কিন্তু আসল জায়গায় (খেলায়) ফোকাস থাকে না। আমরা আসল জায়গা ভুলে যাব। আমাদের বোলাররা যারা আছে, আমরা ভালো জায়গায় বল করব এবং ব্যাটাররা যারা আছে রান করবে। এটার ওপরই কিন্তু ফলটা এসেছে। আর যেটা বললেন (সাংবাদিকদের উদ্দেশে) অলরাউন্ড পারফরম্যান্স— আমি যদি বড় টুর্নামেন্টে অলরাউন্ড পারফরম্যান্স করতে পারি, এটা তো অবশ্যই আমার জন্য অনেক বড় অর্জন হবে এবং দলের জন্যও হবে। অবশ্যই এটা সবার স্বপ্ন থাকে।”

নিজের রূপবদল নিয়ে মিরাজ বলেন, “তাসকিন ভাই প্রায় তিন বছরের মতো দলে ছিল না। সে কিন্তু মানসিকভাবে অনেক কঠিন পরিশ্রম করেছে। সে কিন্তু অনেক পরিমাণে কষ্ট করেছে এবং ফিরে এসেছে। যখন ফিরে এসেছে অনেক ভালোভাবে ফিরে এসেছে।”

মিরাজ আরও বলেন, “আমি মনে করি গত তিন বছর তাসকিন ভাই যে পরিশ্রম করেছে, এখন তার ফল পাচ্ছে। আর আমার যেটা বললেন, আমি আগেও বলেছি—আমি যদি ব্যাটিংটা করতে পারি দলও লাভবান হবে, আমিও লাভবান হব। কেন আমি ভালো ব্যাটিং করব না? আমি সবসময় ব্যাটিং অনুশীলন করা চেষ্টা করি। আমি যাদের পছন্দ করি, তাদের সঙ্গে কথা বলার চেষ্টা করি, কীভাবে উন্নতি করা যায়।”

Link copied!