• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

আইপিএলে নিষিদ্ধ হবেন সাকিব-লিটনরা?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০৩:৩৮ পিএম
আইপিএলে নিষিদ্ধ হবেন সাকিব-লিটনরা?
ফাইল ছবি

 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামী আসরের নিলামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটারদের নিষিদ্ধ করতে পারে  বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। নিলামে দল পাওয়ার পর ক্রিকেটারদের পেতে ফ্র্যাঞ্চাইজিগুলোর জটিলতা মোকাবেলা করতে হয়। এ কারণেই এক কঠোর সিদ্ধান্ত নিতে পারে বিসিসিআই।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন উঠে এসেছে এই ভয়াবহ তথ্য। ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী আইপিএলের আগামী আসর থেকে সাকিব আল হাসান-লিটন দাসদের নিলামে ছায়া নিষিদ্ধ করার বিষয়ে ভাবছে বিসিসিআই।

বাংলাদেশ থেকে এবারে আসরে অংশ নেবেন লিটন কুমার দাস, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান।  তবে আন্তর্জাতিক সূচি থাকায় এই তিন ক্রিকেটারকে পুরো মৌসুম পাচ্ছে না ফ্র্যাঞ্চাইজিরা।

যদিও মোস্তাফিজ টেস্ট না খেলায় শুরু থেকে খেলতে পারবেন। তবে সাকিব ও লিটন আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট না খেলে আইপিএলে যোগ দিতে চাইলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাতে রাজি নয়।

বিসিবি সভাপতি একাধিকবার নিশ্চিত করেছেন দেশের খেলার সময়ে কোনো ক্রিকেটারকে আইপিএল যাওয়ার অনুমতি দেওয়া হবে না। প্রতি আসরে ক্রিকেটারদের পাওয়া না পাওয়া নিয়ে এখন চরম বিরক্ত আইপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলো।

এক ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষ ওই ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, “বিষয়টা এখন এমনই দাঁড়িয়েছে। আমরা তো বিসিসিআইকে কমপ্লেইন করতে পারি না! যেন তারা বোর্ডদের রাজি করায়। তবে এরপরের মৌসুম থেকে ফ্র্যাঞ্চাইজিরা অবশ্যই সতর্ক থাকবে তাদের (সাকিব-লিটন) দলে নেয়ার ক্ষেত্রে।”

এর আগে আইপিএলের গত আসরের মাঝপথে তাসকিন আহমেদকে চেয়েছিল লক্ষ্মনৌ। তবে সেবারও তাসকিনকে যাওয়ার অনুমতি দেয়নি বিসিবি। এই প্রতিবেদনে উঠে এসেছে সেই তথ্যও।

একই ব্যক্তি বলেন, “দেখেন গেল বার তাসকিনকে এনওসি দেয়নি, এবার সাকিবদের দিচ্ছে না! তারা (বিসিবি) যদি না চায় তাদের খেলোয়াড়রা অংশ নেক, তাহলে তাদের নিবন্ধন কেন করতে দেয়! কিন্তু অবশ্যই এখন থেকে বাংলাদেশী খেলোয়াড়দের নিয়ে আমাদের ধারণা বদলে যাবে।”

এই প্রসঙ্গে ভারতীয় সংবাদমাধ্যমটিকে বিসিসআইয়ের এক কর্মকর্তা পুরো বিষয়টিকে ক্রিকেটারদের বিষয় বলে অভিহিত করেন। তিনি বলেন, “এটা পুরোপুরি খেলোয়াড়দের ওপর। তারা কিভাবে তাদের বোর্ডকে রাজি করাবেন। ইংল্যান্ড-নিউজিল্যান্ড বা অন্য দেশের খেলোয়াড়রা এই পথটি খুঁজে বের করেছে, তাদের বোর্ডও বাঁধা দিচ্ছে না। আইপিএলের মান নিয়ে তো কোনো সন্দেহ নেই। এছাড়া তাদের বোর্ডও এর লভ্যাংশ পেয়ে থাকে। এখন সিদ্ধান্ত পুরোপুরি খেলোয়াড়দের।”

এর আগে বিসিবি সভাপতি জানয়েছিলেন, নিলামের আগে ক্রিকেটারদের খেলার সময় সম্পর্কে জানানো হয়েছে আইপিএল কর্তৃপক্ষকে।

পাপন বলেন “দেখেন আমি আপনাদেরকে বারবার একটা কথা জিজ্ঞেস করলে একটাই উত্তর দিয়েছি। আইপিএলে নিলামে ওদেরকে যখন নাকি ডাকা হয়, তার আগে আমাদের কাছ থেকে জানতে চেয়েছে ওরা কখনো এভেইলেবল।”

Link copied!