• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

মেসির সঙ্গে কি অবসরে যাবে ১০ নম্বর জার্সিও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০৩:১৪ পিএম
মেসির সঙ্গে কি অবসরে যাবে ১০ নম্বর জার্সিও
লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

লিওনেল মেসি ২০২৬ বিশ্বকাপে খেলবেন কি না, এর উত্তর এখনো অজানা। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির কথা, যত দিন মেসি খেলার মতো ফিট থাকবেন, দলে তার জায়গা পাকা। 

৩৬ বছর বয়সী মেসি যখন জাতীয় দলকে বিদায় বলে দিবেন, তখন থেকে তার জার্সিটা আর কাউকে পরতে দিতে চায় না আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। মেসির সঙ্গে তার জার্সিকেও অবসরে পাঠানোর পরিকল্পনার কথা বলেছেন এএফএর প্রধান ক্লদিও তাপিয়া। 

তাপিয়ার কথা স্পেনের সংবাদমাধ্যম মার্কা উদ্ধৃত করেছে এভাবে, মেসি যখন জাতীয় দল থেকে অবসর নেবে, আমরা তার জার্সি আর কাউকে পরতে দেব না। তাকে শ্রদ্ধা জানিয়ে এই ‘১০’ আজীবনের জন্য অবসরে থাকবে। আমরা তার জন্য এটা করতে চাই।

১০ নম্বর জার্সি অবসরে পাঠানোর উদ্যোগ এএফএর এটাই প্রথম নয়। আর্জেন্টিনাকে অধিনায়ক হিসেবে ১৯৮৬ বিশ্বকাপ জেতানো দিয়েগো ম্যারাডোনার ১০ নম্বর জার্সিও অবসরে পাঠাতে চেয়েছিল তারা। ২০০২ বিশ্বকাপের আগে সেই সময়ের এএফএ প্রধান হুলিও গ্রোন্দনা ঘোষণাটি দিয়েছিলেন। কিন্তু ফিফার নিয়মের কারণে সেই সময় তা হয়ে ওঠেনি। ফিফার টুর্নামেন্ট বা তাদের আয়োজনে যেকোনো ম্যাচে দলগুলোর খেলোয়াড়দের ১ থেকে ২৩ নম্বর জার্সি পরার কথা বলা আছে নিয়মে। 

২০০২ বিশ্বকাপে আর্জেন্টিনার বিখ্যাত ১০ নম্বর জার্সিটি পরেছিলেন আরিয়েল ওর্তেগা। তবে মেসি আসার আগে ম্যারাডোনার ১০ নম্বর জার্সির ভার সেভাবে বইতে পারেননি ওর্তেগা বা অন্য কেউ। ম্যারাডোনার মতো মেসিও আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন অধিনায়ক হিসেবে। ২০২২ কাতার বিশ্বকাপ জয়ের আগে ২০২১ কোপা আমেরিকা ও ২০২২ সালে লা ফিনালিসিমা জিতেছেন আর্জেন্টিনার হয়ে ১৮০ ম্যাচ খেলে ১০৬ গোল করা মেসি।

বিশ্বকাপ খেলবেন কি না, তা নিশ্চিত না থাকলেও আসন্ন কোপা আমেরিকায় দলকে নেতৃত্ব দেবেন মেসি।
 

Link copied!