• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

লঙ্কানদের বিপক্ষে জয়ে ওয়ানডে সিরিজ শুরু টাইগারদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ১০:১৮ পিএম
লঙ্কানদের বিপক্ষে জয়ে ওয়ানডে সিরিজ শুরু টাইগারদের
শান্ত ও মুশফিক জুটিই বাংলাদেশের জয় নিশ্চিত করেন। ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি সিরিজ হারলেও ওয়ানডে সিরিজ জয় দিয়েই শুরু করেছে বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অপরাজিত সেঞ্চুরি আর মুশফিকুর রহিমের অপরাজিত হাফ সেঞ্চুরির সুবাদে সফরকারী শ্রীলঙ্কাকে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে হারিয়েছে টাইগাররা।

চট্টগ্রামে বুধবার প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কার ২৫৫ রানের জবাবে বাংলাদেশ ৪৪.৪ ওভারে ৪ উইকেটে ২৫৭ রান করে। এটা ছিল লঙ্কানদের ৪২ জয়ের বিপরিতে বাংলাদেশের ১১তম জয়। 

২৫৬ রানের লক্ষ্য তাড়ায় বাজে শুরু করে বাংলাদেশ। ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফিরেছেন লিটন দাস মাদুশঙ্কার বলে বোল্ড হয়ে। মাদুশঙ্কার বলে আরেক ওপেনার সৌম্য সরকারও (৩) আউট হন। দলীয় ২৩ রানের সময় ফিরে যান তাওহিদ হৃদয় (৩) প্রমদের বলে বোল্ড হয়ে। দলীয় ৯২ রানের সময় মাহমুদউল্লাহ রিয়াদ (৩৭) আউট হন কুমারার বলে মাদুশঙ্কার হাতে ক্যাচ ‍দিয়ে। 

তবে অধিনায়ক শান্ত ও মুশফিক পঞ্চম জুটিতে বেশ আস্থার সঙ্গে খেলে দেড় শতাধিক রান তুলে দলের বিজয় নিশ্চিত করেন। শান্ত ১২২ এবং মুশফিক ৭৩ রানে অপরাজিত থাকেন। 

লঙ্কান বোলারদের মধ্যে মাদুশঙ্কা ২টি এবং কুমারা ও প্রমদ ১টি করে উইকেট পান। 

এরআগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুত রান করতে থাকে শ্রীলঙ্কা। আভিস্কা ফার্নান্ডো আর পাথুম নিশাঙ্কার ৭১ রানের জুটি ভাঙেন তানজিম হাসান সাকিব। ৩৩ বলে ৩৩ করে ফার্নান্ডো উইকেটরক্ষক মুশফিকের হাতে ধরা পড়েন। আরেক ওপেনার নিশাঙ্কাকেও ফিরিয়েছেন সাকিব। নিশাঙ্কা করেন ২৮ বলে ৩৬। তানজিম সাকিবের তৃতীয় শিকার সাদিরা সামারাবিক্রমা (৩)। 

চতুর্থ উইকেটে কুশল মেন্ডিস ও চারিথ আশালঙ্কা করেন ৭৩ বলে ৪৪ রানের জুটি। অফস্পিনার মেহেদী হাসান মিরাজের বলে বোল্ড হওয়ার আগে ১৮ রান করেন আশালঙ্কা। এছাড়া, কুশল মেন্ডিস ৫৯, ওয়ানিন্দু হাসারাঙ্গা ১৩ রান করেন।  

তাসকিন ৬০ রানে, সাকিব ৪৪ রানে এবং শরিফুল ইসলাম ৫১ রানে ৩টি করে উইকেট পান। এছাড়া মিরাজ ১টি উইকেট লাভ করেন।

 

Link copied!