• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

ম্যাচ স্থগিতের কারণ কামাল আতাতুর্কের স্লোগান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ০৪:৩৬ পিএম
ম্যাচ স্থগিতের কারণ কামাল আতাতুর্কের স্লোগান
কামাল আতাতুর্কের ছবি ও তুরস্কের জাতীয় পতাকা হাতে দর্শকরা। ছবি: সংগৃহীত

নিয়ম অনুযায়ী ফুটবল ম্যাচের আগে নিজ দেশের জাতীয় সঙ্গীতে অংশ নেন দুই দলের খেলোয়াড়রা। আবার একটি দেশের সম্মানী ব্যক্তি কিংবা বীরের প্রতি শ্রদ্ধা জানাতে সমর্থকরা বিশেষ টি-শার্ট গায়ে চাপান, তাদের ছবি সঙ্গে রাখেন। আর সঙ্গে রাখেন জাতীয় পতাকাও। কিন্তু এবার এইসবে বাধা পড়ায় মাঠে গড়ায়নি তুর্কি সুপার কাপের ৫০তম আসরের ফাইনাল।

ফাইনালে উঠেছিল তুরস্কের দুই শীর্ষ ক্লাব গ্যালাতাসারে ও ফেনেরবাচ। একটি নিরপেক্ষ ভেন্যু হিসেবে শুক্রবার রাতে ম্যাচটি হওয়ার কথা ছিল সৌদি আরবের রিয়াদে। কিন্তু আয়োজক কর্তৃপক্ষের সঙ্গে দুটি দলেরই বেশকিছু বিষয়ে দ্বন্দ্ব তৈরি হওয়ার পরই ম্যাচটি আর মাঠে গড়ায়নি। যার নেপথ্য কারণ হিসেবে জাতীয় সংগীত গাইতে না দেওয়া এবং গা গরমের সময় কামাল আতাতুর্কের স্লোগান সংবলিত টি-শার্ট পরতে না দেওয়ার কথা উল্লেখ করেছে বিভিন্ন অন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এর আগে সৌদি সরকার ও তুরস্ক ফুটবল ফেডারেশন ফাইনাল ম্যাচটি রিয়াদের আল-আউয়াল পার্ক স্টেডিয়ামে আয়োজনের বিষয়ে একমত হয়েছিল। কিন্তু এদিন ম্যাচ শুরুর ঘণ্টাখানেক আগে যখন দুই দলের ফুটবলাররা গা গরমের অনুশীলন (ওয়ার্মআপ) শুরু করেন, তখনই বাধে বিপত্তি। আধুনিক তুরস্কের জনকখ্যাত মোস্তফা কামাল আতাতুর্কের স্লোগান লেখা টি-শার্ট পরায় আপত্তি জানায় সৌদি কর্তৃপক্ষ। পরে ফুটবলাররা মাঠ ছেড়ে বেরিয়ে যান। যদিও আয়োজক সৌদির দাবি, ক্লাব দুটি ম্যাচের নিয়মকানুন মানেনি।

পরবর্তীতে তুর্কি ফুটবল ফেডারেশন (টিএফএফ) জানিয়েছে, ‘প্রাতিষ্ঠানিক কিছু সমস্যার কারণে সুপার কাপ স্থগিত করা হয়েছে, পরে নতুন তারিখ জানানো হবে।’ 

অন্যদিকে, সৌদির রাষ্ট্রীয় টিভি চ্যানেল বলছে, ‘আমরা আন্তর্জাতিক ফুটবলের নিয়ম অনুযায়ী যথাসময়ে ম্যাচ আয়োজন করি। নিয়মে স্পষ্টভাবে উল্লেখ আছে, মাঠে কোনো স্লোগান ব্যবহার করা যাবে না। ম্যাচ আয়োজনের প্রস্তুতিমূলক বৈঠকেও তুর্কি ফুটবল ফেডারেশনের সঙ্গে এ নিয়ে আলোচনা করা হয়েছে।’

 

Link copied!