• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

চিরনিদ্রায় শায়িত পাঁচ বিশ্বকাপে খেলা প্রথম ফুটবলার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০৫:০৭ পিএম
চিরনিদ্রায় শায়িত পাঁচ বিশ্বকাপে খেলা প্রথম ফুটবলার

পাঁচ বিশ্বকাপে খেলার রেকর্ড  আছে গ্রহের বেশ কয়েকজন তারকার। তবে প্রথম কোন খেলোয়াড় এই রেকর্ড গড়েন? তার নাম আন্তোনিও কারবাহাল। ৫টি বিশ্বকাপে খেলা প্রথম ফুটবলার মেক্সিকোর সাবেক গোলরক্ষক আন্তোনিও কারবাহাল ৯৩ বছর বয়সে মারা গেছেন। মঙ্গলবার স্থানীয় গণমাধ্যমে তার মৃত্যুর খবর ঘোষণা করা হয়।

কারবাহাল পরিচিত ছিলেন ‍‍`টোটা‍‍` হিসেবে। মেক্সিকোর হয়ে ব্রাজিল ১৯৫০, সুইজারল্যান্ড ১৯৫৪, সুইডেন ১৯৫৮, চিলি ১৯৬২ এবং ইংল্যান্ড ১৯৬৬ বিশ্বকাপে মেক্সিকোর হয়ে গোলবারে উপস্থিত ছিলেন তিনি।

কারবাহাল ৯ মে ২০২৩ ৯৩ বছর বয়সে মারা যান। রক্তচাপের সমস্যা নিয়ে এক সপ্তাহ আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কারবাহাল ছিলেন ১৯৫০ সালের বিশ্বকাপের শেষ বেঁচে থাকা খেলোয়াড়।

মেক্সিকোতে ১৯২৯ সালের ৭ জুন জন্মগ্রহণ করেন কারবাহাল। স্থানীয় ক্লাব এস্পানার সাথে একজন পেশাদার ফুটবলার হয়ে ওঠেন। ১৯৫০ সালে তিনি ক্লাব লিওনে যোগ দেন। যেখানে তিনি তার পেশাদার জীবনের শেষ পর্যন্ত থাকেন।

কারবাহালের ১৯৫০ সালের ২৪ জুন রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে বিশ্বকাপের আয়োজক ব্রাজিলের বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক হয়। সেই টুর্নামেন্টে খেলা সর্বকনিষ্ঠ গোলরক্ষক ছিলেন তিনি। তারপর একে একে খেলেছেন ৫ বিশ্বকাপ।

তার সেই রেকর্ডের সমান করলেন জার্মান খেলোয়াড় লোথার ম্যাথাউস। জার্মান মিডফিল্ডার ম্যাথাউস রেকর্ডে ভাগ বসানোর আগে ৩২ বছর পাঁচটি বিশ্বকাপে খেলার রেকর্ডটি কারবাহালের দখলে ছিল। ১৯৯৮ এবং ২০১৮ সালে তার স্বদেশী রাফায়েল মার্কেজ এবং ২০২২ সালে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি , পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং তার আরও দুই স্বদেশী গুইলারমো ওচোয়া এবং আন্দ্রেস গুয়ার্দাদো পাঁচ বিশ্বকাপে খেলার গৌরব অর্জন করে কারবাহালের রেকর্ডে ভাগ বসান। 

Link copied!