• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

এবার রাজনৈতিক স্লোগান দিয়ে নিষিদ্ধ ফুটবল তারকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৩:০৯ পিএম
এবার রাজনৈতিক স্লোগান দিয়ে নিষিদ্ধ ফুটবল তারকা
মাইক হাতে সার্বিয়ার বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন মির্লিন্দ ডাকু। ছবি : সংগৃহীত

ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ চলাকালেই নিষিদ্ধ হলেন আলবেনিয়ার ফুটবল তারকা মির্লিন্দ ডাকু। সার্বিয়ার বিরুদ্ধে স্লোগান দেওয়ার অপরাধে তাকে দু’ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা উয়েফা। সমর্থকদের সঙ্গে ডাকুও সার্বিয়া বিরোধী স্লোগান দেন।

গত বুধবার ক্রোয়েশিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে আলবেনিয়া। খেলা শেষ হওয়ার পর আলবেনিয়ার সমর্থকদের উচ্ছ্বাসের বাধ ভাঙে। সে সময় সমর্থকদের একাংশ সার্বিয়া বিরোধী রাজনৈতিক স্লোগান দেয় গ্যালারিতে। সার্বদের খুন করারও হুমকি দেওয়া হয়। ডাকু তাদের দিকে এগিয়ে গিয়ে গলা মেলান। মেগাফোন হাতে নিয়ে নেতৃত্ব দিতেও দেখা যায় তাকে। নর্থ ম্যাসিডোনিয়ার বিরুদ্ধে স্লোগান দিয়েছিলেন তারা। উল্লেখ্য, আলবেনিয়ার সঙ্গে এই দু’দেশের সম্পর্ক রাজনৈতিক কারণে অত্যন্ত জটিল।

এই ধরনের রাজনৈতিক স্লোগান বা কার্যকলাপ খেলার মাঠে বরদাস্ত করে না ফিফা, উয়েফা। ডাকুর ভূমিকাও ভালভাবে নেননি ইউরোর আয়োজকরা এবং উয়েফা কর্তারা। ইউরো কাপের শৃঙ্খলারক্ষা কমিটি রোববার ডাকুকে দু’ম্যাচ নিষিদ্ধ করে। একই সঙ্গে আলবেনিয়ার ফুটবল ফেডারেশনকে ৪৭ হাজার ২৫০ ইউরো জরিমানা করা হয়। উয়েফা জানিয়েছে, ‘আচরণবিধির সাধারণ নীতিগুলি লঙ্ঘিত হয়েছে। এই ধরনের আচরণ শালীনতার পরিপন্থী। খেলার মাঠের পরিবেশ নষ্ট করা হয়েছে। সম্পূর্ণ অখেলোয়াড় সুলভ মনোভাব প্রকাশ পেয়েছে। সব মিলিয়ে ফুটবলকেই অসম্মান করা হয়েছে।’

এর আগে ওই ঘটনার পরিপ্রেক্ষিতে সার্বিয়া প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর হুমকি দিয়েছিল। সার্বিয়ার ফুটবল সংস্থা অভিযুক্তদের শাস্তি দাবি করে। পরে ডাকু নিজের কাজের জন্য ক্ষমা চান। উয়েফার কাছেও ক্ষমা চান। কিন্তু তাতে লাভ হয়নি। 

Link copied!