• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশকে দলগত ভাবে সম্মান করে নিউজিল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩, ১০:২৭ এএম
বাংলাদেশকে দলগত ভাবে সম্মান করে নিউজিল্যান্ড
নিউজিল্যান্ডে সহকারী কোচ শেন জার্গেনসন। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। ম্যাচটি হবে শুক্রবার (১৩ অক্টোবর) চেন্নাইয়ের এম চিদাম্বারাম স্টেডিয়ামে। এরই মধ্যে দুই দলই নিজেদের তৃতীয় ম্যাচের ভেন্যুতে পৌঁছে গিয়েছে। চেন্নাইয়ে যাওয়ার পর টাইগাররা প্রথমদিন বিশ্রামে কাটিয়েছে। অন্যদিকে ব্লাক ক্যাপসরা সাকিব আল হাসানদের বিপক্ষে মাঠে নামার জন্য প্রস্তুতি হিসেবে অনুলীলন করেছে। অনুশীলন শেষে কিউইদের সহকারী কোচ শেন জার্গেনসন জানালেন বাংলাদেশের প্রতি আমরা সম্মান করি।

বিশ্বকাপে এখন পর্যন্ত দুইটি করে ম্যাচ খেলেছে এই দুই দলই। নিউজিল্যান্ড বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ জিতে আছে ফুরফুরে মেজামে। অন্যদিকে সাকিবের দল শেষ ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে ১৩৭ রানে হেরে কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছে। কারণ যেই ইংলিশ পরিক্ষায় টাইগাররা ফেইল করেছে সেই থ্রি লায়ন্সদের ৯ উইকেটে হারিয়ে আসর শুরু করে কিউইরা। আর বাংলাদেশের বিপক্ষে চোট কাটিয়ে ফেরার কথা রয়েছে নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন ও পেসার টিম সাউদির। বাংলাদেশের জন্য তৃতীয় ম্যাচে কঠিন চ্যালেঞ্চ অপেক্ষা করলেও কিউই সহকারি কোচ বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষই মানছেন।

শেন জার্গেনসন বলেন, “বাংলাদেশ বৈশ্বিক টুর্নামেন্টের ম্যাচগুলোতে নিজেদেরকে বেশ ভালোভাবে প্রমাণ করেছে। আমরা দলগতভাবে তাদেরকে বেশ সম্মান করি। পূর্বে ঘরের মাঠে এবং নিউজিল্যান্ডে তারা আমাদের বিপক্ষে ভালো করেছে। কোন সন্দেহ নেই এই ম্যাচটাও কঠিন ম্যাচ হতে যাচ্ছে। কারণ বৈশ্বিক টুর্নামেন্টে প্রত্যেক খেলোয়াড়ের মনোযোগ এবং ভালো করার তাড়না বেড়ে যায়। এটা বিশ্বকাপের একটি চরিত্র। বলার অপেক্ষা নেই কঠিন ম্যাচ হবে।”

বাংলাদেশের পেসাররা গত দুই বছর ধরে দারুণ করেছেন। এবারের বিশ্বকাপে দলের প্রধান শক্তির জায়গা তারাই। যদিও টুর্নামেন্টে এখন পর্যন্ত ভালো কিছু করতে পারেনি। কেন এমন হচ্ছে? জানতে চাওয়া হয় একসময় বাংলাদেশের পেসারদের নিয়ে কাজ করা জার্গেনশনের কাছে।

কিউই সহকারি কোচ বলেন, “আমি ম্যাচগুলো খুব একটা দেখিনি। এজন্য কমেন্ট করতে পারছি না। বিশ্বকাপে প্রতিটি ম্যাচই ভিন্ন। এভাবেই আমরা মূল্যায়ন করি। তিনটি ম্যাচ খেলেছি মানে একটি একটি করে ম্যাচে এগিয়েছি। আশা করছি বাংলাদেশও ভালো করবে।”

চেন্নাইয়ে সাধারণত সাহায্য পান স্পিনাররা। এ নিয়ে জানতে চাইলে জার্গেনসন বলেন, “স্পিনারদের পাশাপাশি বাংলাদেশের পেসাররা এখন বোলিং আক্রমণে যেভাবে ভূমিকা রাখছে সেটা দারুণ। গভীরভাবে তাদের শেষ কয়েক বছর নজরে রেখে কথাটা বলছি।”

Link copied!