• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ম্যাচসেরার পুরস্কার উৎসর্গ করলেন মুজিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ১১:০৯ এএম
ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ম্যাচসেরার পুরস্কার উৎসর্গ করলেন মুজিব
আফগানিস্তান লেগ স্পিনার মুজিব উর রহমান। ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ শুরু হয়েছে ৫ অক্টোবর থেকে। বিশ্বকাপ শুরু পর প্রথম আঘটনের জন্ম দিল ইংল্যান্ড। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও এবারের আসরের অন্যতম হট ফেভারিটের তকমা আছে ইংলিশদের গায়ে। তারাই কিনা বিশ্বমঞ্চে নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের কাছে ৬৯ রানের হারের লজ্জা পেয়েছে। থ্রি লায়ন্সদের উড়িয়ে দিতে অলরাউন্ড পারফরম্যান্স করেছেন আফগান স্পিনার মুজিব উর রহমান। তাই রোববার (১৫ অক্টোবর) ইংল্যান্ডের বিপক্ষে হয়েছেন ম্যাচসেরা। আর এই ম্যাচসেরার পুরস্কার উৎসর্গ করেছেন আফগানিস্তানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য।

বিশ্বকাপে টানা ১৪ ম্যাচ হারের পর জয়ের দেখা পাওয়া আফগানদের এটিই প্রথম জয় ইংল্যান্ডের সঙ্গে। আর এই জয়ের অন্যতম কাণ্ডারি মুজিব। ব্যাট হাতে ১৬ বলে ২৮ রানের ক্যামিও ইনিংস খেলার পর বোল হাতে ৫১ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। এদিন তার বলে বোকা বনে গিয়েছিলেন জো রুট, হ্যারি ব্রুক ও ক্রিস ওকসের মতো বিপজ্জনক ব্যাটাররা।

কিছুদিন আগেই আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে প্রাণ যায় হাজারো মানুষের, এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছেন এর চেয়েও বেশি মানুষ। তাদের পাশে দাঁড়াতে বিশ্বকাপের ম্যাচ ফি‍‍`র পুরো অর্থই দান করার ঘোষণা দিয়েছেন রশিদ খান। এবার তাদের ভারাক্রান্ত মনে কিছুটা আনন্দের খোরাক জাগিয়ে তুললেন মুজিব। তাদের জন্য উৎসর্গ করলেন ম্যাচসেরার পুরস্কার।

ম্যাচসেরার পুরস্কার নিতে গিয়ে মুজিব বলেন,  “আমি এই পুরস্কার (ম্যাচ সেরার পুরস্কার) দেশের মানুষকে উৎসর্গ করছি, যারা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা এমন কিছু যা দল হিসেবে এবং ব্যক্তিগতভাবে আমি করতে পারি।”

অপ্রত্যাশিত পারফর্মে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে আফগানরা। এই জয় দিয়ে বিশ্বকাপে ১৪ পরাজয়ের রেকর্ডের ইতি ঘটিয়েছে দেশটি। স্বাভাবিকভাবেই এমন জয় তাদের জন্য বিশেষ কিছু। মুজিব বলেন, “বিশ্বকাপে আসতে পারা এবং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারাতে পারার মুহূর্তটা গর্বের। দলের জন্য এটা দারুণ অর্জন। এটা এমন কিছু যার জন্য আমরা কঠোর পরিশ্রম করছি। আমরা অনেক বড় একটি দলকে হারিয়েছি। বোলার এবং ব্যাটসম্যানরা দারুণ পারফরম্যান্স দেখিয়েছে।”

ইংল্যান্ডকে হারানোর পর তিন ম্যাচে এক জয়ে দুই পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে উঠেছে মুজিব, রশিদরা। যদিও বিশ্বকাপে তাদের শুরুটা হয়েছিল হারের হতাশায়। প্রথম দুই ম্যাচে বাংলাদেশ ও দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে হেরে যায়। কিন্তু আত্মবিশ্বাস তলানিতে থাকা সত্ত্বেও নিজেদের তৃতীয় ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নদের স্রেফ উড়িয়ে দিয়েছে তারা।

Link copied!