• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

চলে গেলেন ভারতের কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ০৬:১৪ পিএম
চলে গেলেন ভারতের কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদি
ভারতীয় সাবেক ক্রিকেটার বিষেণ সিং বেদি। ছবি: সংগৃহীত

ভারতের সাবেক অধিনায়ক ও ইতিহাসের অন্যতম সেরা বাঁহাতি স্পিনার বিষেণ সিং বেদি পৃথিবীর মায়া ত্যাগ করে পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। সোমবার (২৩ অক্টোবর) ৭৭ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেছে ভারতীয় এই সাবেক স্পিনার। গত দুই বছরে বেশ কয়েকটি অস্ত্রোপচারের জন্য ডাক্তারের ছুরি-কাচির নিচে বসতে হয়েছে তাকে। বেদির মৃত্যুর খবরটি ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো নিশ্চিত করেছে।

২০২১ সাল থেকেই গুরুতর অসুস্থ ছিলেন বেদি। সেখান থেকে সুস্থ হয়ে ফিরেও আসেন তিনি। তবে চলতি বছরে সেপ্টেম্বরে তার আবারও অস্ত্রোপচার করাতে হয়েছিল। এই অস্ত্রোপচারের পর আর সুস্থ হয়ে ফিরতে পারেননি ভারতীয় এই সাবেক অধিনায়ক। পুরো ক্যারিয়ার জুড়ে বেদি তার দুরন্ত বোলিং অ্যাকশনের পাশাপাশি স্পষ্টভাষী আচরণ ও স্পষ্ট মতামতের জন্য বিশেষ ভাবে পরিচিত ছিলেন।

ভারতের হয়ে ১৯৬৭ থেকে ১৯৭৯ সালের মধ্যে ৬৭টি টেস্ট ও ১০টি ওয়ানডে খেলেছিলেন বেদি। অবসর নেওয়ার সময় ২৬৬টি উইকেট ছিল তার নামের পাশে। টেস্টে ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন তিনি। এরাপল্লি প্রসন্ন, শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন, ভগবত চন্দ্রশেখরের সঙ্গে বেদির ‘স্পিন চতুষ্টয়’ ছিল বিখ্যাত। সত্তরের দশকে ভারতের অন্যতম বড় অস্ত্র ছিল ওই স্পিন চতুষ্টয়।

ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বেদির মৃত্যুতে তার পরিবারকে সমবেদনা জানিয়েছে। পাশাপাশি সমর্থকদেরও সমবেদনা জানিয়েছে বিসিসিআই। সেই সঙ্গে দেশটির সাবেক থেকে বর্তমান ক্রিকেটাররাও বেদির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। 

Link copied!