• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

রোনালদোর নতুন ক্লাব সম্পর্কে জানেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৩:০৯ পিএম
রোনালদোর নতুন ক্লাব সম্পর্কে জানেন?

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় আর ইউরোপ ছেড়ে এশিয়ার দেশ সৌদি আরবের ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। শুধু খেলোয়াড় নয়, সৌদি ফুটবল দূত হিসেবেও কাজ করার কথা রয়েছে তার।

পেশাদার ক্যারিয়ারে ক্রিস্টিয়ানো রোনালদো এর আগে পর্তুগালের ক্লাব স্পোর্টিং লিসবন, ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের হয়ে খেলেছেন। এর মধ্যে ইউনাইটেডের হয়ে দুই দফায় মাঠে নেমেছেন তিনি।

আল নাসের রোনালদোর পঞ্চম ক্লাব। চলুন দেখে নেওয়া যাক রোনালদোর নতুন এই ক্লাবের ইতিহাস, ঐতিহ্যসহ পূর্ণাঙ্গ বায়োডাটা।

রোনালদোর নতুন ক্লাব আল নাসের ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটি সৌদি আরবের শীর্ষ ক্লাবগুলোর একটি। সৌদি আরবের শীর্ষ ফুটবল প্রতিযোগিতা সৌদি প্রফেশনাল লিগে (এসএফএল) নিয়মিত অংশ নেয় ক্লাবটি।

সৌদি আরবের কিং সউদ ইউনিভার্সিটি স্টেডিয়াম আল-নাসরের ঘরের মাঠ।  ২০১৫ সালে চালু হওয়া মাঠে একসাথে খেলা দেখতে পারেন ২৫ হাজার দর্শক। ২০২১ সালে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার স্মরণে এই মাঠে বার্সেলোনা ও বোকা জুনিয়র্স একটি প্রীতি ম্যাচ খেলেছিল।

সাফল্য বিবেচনা করলে আল নাসের অবশ্য সৌদি আরবের শীর্ষ ক্লাব নয়। ১৯৭৬ সালে শুরু হওয়া শীর্ষ লিগে এখন পর্যন্ত ৯বার শিরোপা জিতেছে তার। তাদের দ্বিগুন ১৮বার শিরোপা জিতেছে আল হিলাল নামের একটি ক্লাব।

সর্বশেষ ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন হওয়া আল নাসের চলতি মৌসুমে ১০ ম্যাচে ৭ জয় নিয়ে ১৬ দলের মধ্যে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে রয়েছে। সৌদি লিগেও হোম ও অ্যাওয়ে ভিত্তিতে মুখোমুখি হয় দলগুলো। মৌসুম শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ তিন দল সুযোগ পায় এশিয়ান ফুটবল কাউন্সিন (এএফসি) চ্যাম্পিয়নস লিগে।

এছাড়া সৌদি আরবের ঘরোয়া টুর্নামেন্ট কিংস কাপ, ক্রাউন প্রিন্স কাপ, ফেডারেশন কাপ এবং সৌদি সুপার কাপেও খেলে আল-নাসের। এশিয়ান কাপ উইনার্স কাপ ও এশিয়ান সুপার কাপে শিরোপা জয়ের অভিজ্ঞতাও রয়েছে ক্লাবটির।    

আল নাসেরে অবশ্য বেশ কয়েকজন পরিচিত সতীর্থ পাচ্ছেন রোনালদো। কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা, কাতার বিশ্বকাপে খেলা ও দুই ব্রাজিলিয়ান সাবেক বায়ার্ন মিডফিল্ডার লুইস গুস্তাভো ও বেনফিকার মিডফিল্ডার তালিসকাকে দেখা যাবে রোনালদোর পাশে।

এছাড়া ব্রাজিলকে হারানো ক্যামেরুনের নায়ক ভিনসেন্ট আবুবকরও আছেন এই দলে। সদ্য শেষ হওয়ার কাতার বিশ্বকাপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারানো  সৌদি আরব স্কোয়াডের ৬ ফুটবলারও আছেন আল-নাসেরে।

Link copied!