• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কিউইদের দরকার ২২৭ রান, প্রোটিয়াদের ৯ উইকেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৩:৫৬ পিএম
কিউইদের দরকার ২২৭ রান, প্রোটিয়াদের ৯ উইকেট
নিউজিল্যান্ডের লাথাম অপরাজিত থাকলেও কনওয়ে (ডানে) আউট হয়েছেন। ছবি: সংগৃহীত

ডেভিড বেডিংহামের ১৪১ বলে ১১০ রানের দুর্দান্ত সেঞ্চুরির পরও দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা মাত্র ২৩৫ রানেই অলআউট হয়। তাদের হোয়াইটওয়াশ করতে ২৬৭ রানের লক্ষ্য পায় স্বাগতিক নিউজিল্যান্ড। বৃহস্পতিবার খেলাশেষে ১ উইকেটে ৪০ রান করেছে তারা। ফলে বাকি দুদিনে কিউইদের প্রয়োজন মাত্র ২২৭ রান। 

হ্যামিল্টনে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের শেষ বলে উইকেট হারায় নিউজিল্যান্ড। ৪৪ বলে ১৭ রান করে আউট হন ওপেনার ডেভন কনওয়ে। ২১ রানে টম লাথাম অপরাজিত আছেন। শুক্রবার চতুর্থ দিনে কেন উইলিয়ামসনের সঙ্গে ব্যাট করতে নামবেন তিনি।

অবশ্য জয়ের আশা আছে দক্ষিণ আফ্রিকারও। কারণ, প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে মাত্র ২১১ রানে গুটিয়ে দিয়েছিল তারা। সে হিসেবে ২২৭ রানের পুঁজি এখনো প্রোটিয়াদের হাতে আছে। এর মধ্যেই বাকি ৯ উইকেট নিতে হবে তাদের।

প্রথম ইনিংসে ৩৬ রানের লিড পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিছুটা এগিয়ে থাকার কারণে মনে হয়েছে, ব্যাট করে হয়তো স্বাগতিকদের বিপক্ষে বড় একটি পুঁজি দাঁড় করাতে পারবে প্রোটিয়ারা। তবে বড় না হলেও লড়াই করার মতো একটি পুঁজি পেয়েছে সফরকারীরা।

তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও শুরুর দিকে বড় কোনো জুটি করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৩৯ রানের মাথায় ৩ উইকেট হারায় তারা।

চতুর্থ উইকেটে যুবায়ের হামজার সঙ্গে ১১৪ বলে ৬৫ রানের জুটি করেন বেডিংহাম। হামজা ৬৩ বলে ১৭ রান করে ওয়াগনারের বলে আউট হন।   পিটারসেন করেন ৭৯ বলে ৪৩ রান। ১২ বাউন্ডারি আর ২ ছক্কায় ১১০ রানের ইনিংস খেলে ও’রর্কের বলে ফিলিপসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বেডিংহাম। 

নিউজিল্যান্ডের হয়ে ৩৪ রান দিয়ে ৫ উইকেট শিকার করেছেন ও’রর্কে। প্রথম ইনিংসে ৪ উইকেট শিকারের সুবাদে পুরো ম্যাচে তার ঝুলিতে জমা হয়েছে মোট ৯ উইকেট।
 

Link copied!