• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

দেশের হয়ে বিশ্বকাপ জেতা রোহিতের স্বপ্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৯:২১ এএম
দেশের হয়ে বিশ্বকাপ জেতা রোহিতের স্বপ্ন
ছবি: সংগৃহীত

প্রতিবছরই টুর্নামেন্টে ফেভারিট হিসেবে শুরু করে ভারত। কিন্তু শেষ পর্যন্ত সেমিফাইনাল নয়তো ফাইনালেই বিদায় নিতে হয় রোহিত-কোহলিদের। ১২ বছর পর ভারতে ফিরছে বিশ্বকাপ। তাই ইতিমধ্যে জোর প্রস্তুতি চলছে ব্লু ব্রিগেডের। কিন্তু এখনো রোহিতরা খুঁজে পাননি সেরা একাদশ।ভারতীয় দলের মধ্যে এখনো বেশ কয়েকটি সমস্যা ঘোরাফেরা করছে। এর অন্যতম কারণ হলো দলের অনেক খেলোয়াড়ের চোট।

ফলে, চার নম্বর ব্যাটার নিয়ে আক্ষেপ করেছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, ‘চার নম্বর ব্যাটার আমাদের দীর্ঘ দিনের সমস্যা। যুবরাজের পরে কেউ নিজের জায়গা পাকা করতে পারেনি।’

শ্রেয়াস আয়ারকে নিয়ে স্বপ্ন দেখেছিল ভারত। এই মিডল অর্ডার ব্যাটার ভারতের হয়ে চার নম্বরে ২০টি ম্যাচে ৮০৫ রান করেছেন। ৪৭.৩৫ গড়ে রান করেছেন তিনি। দু’টি শতরান ও পাঁচটি অর্ধশতরান রয়েছে তার। কিন্তু দীর্ঘ দিন ধরে চোটে রয়েছেন তিনি। অস্ত্রোপচার হয়েছে। চোটের ফলে বার বার তাঁদের মিডল অর্ডারে সমস্যা হয়েছে বলে জানিয়েছেন রোহিত।

রোহিত বলেন, ‘শ্রেয়াস অনেক দিন ধরে চার নম্বরে ভাল ব্যাট করছিল। কিন্তু চোট পেয়ে গেল। বড় চোট পাওয়ায় অনেক দিন বাইরে থাকতে হচ্ছে ওকে। গত ৪-৫ বছর ধরে এই সমস্যা হয়েছে আমাদের। অনেকে চোট পেয়েছে। ফলে বার বার নতুন ব্যাটারদের খেলাতে হয়েছে। কেউ জায়গা পাকা করতে পারেনি।’

রোহিত যখন অধিনায়ক ছিলেন না, তখনও এই সমস্যা ছিল। বিরাট কোহলিকেও মিডল অর্ডারের সমস্যার সামনে পড়তে হয়েছে। দীর্ঘ দিন ধরে এই সমস্যা চলায় ভারতীয় ক্রিকেটের ক্ষতি হয়েছে বলে মত রোহিতের।

ভারত অধিনায়ক বলেন, ‘আমি যখন অধিনায়ক ছিলাম না তখনও এই সমস্যা দেখেছি। বার বার ক্রিকেটারেরা চোট পাওয়ায় ছিটকে গিয়েছে। নতুনেরা এসে নানা রকমের চেষ্টা করেছে। তার পরে আবার তাদের মধ্যে অনেকে চোট পেয়েছে। অনেকে তো চোটের পরে নিজেদের ছন্দ হারিয়ে ফেলেছে।’

এখনও চার নম্বর নিয়ে সমস্যায় রয়েছে ভারত। কখনও সূর্যকুমার যাদব, কখনও ঈশান কিশান, কখনও বা শুভমন গিলকে খেলানো হয়েছে। কিন্তু কেউ তেমন সাফল্য পাননি। তার ফলে এখনও মিডল অর্ডার নিয়ে নির্ভরতা পাচ্ছে না ভারত।

এ সময় বিশ্বকাপের পারফরমেন্স ও ফলাফল নিয়ে প্রশ্ন করলে, অন্যভাবে উত্তর দেন তিনি। রোহিত বলেন “ সত্যি কথা বলতে আমি কোনোদিন বিশ্বকাপ জিতিনি (ওয়ানডে), আর এটা আমার স্বপ্ন, যে দেশের হয়ে বিশ্বকাপ জেতা। বিশ্বকাপ কেউ এসে প্লেটে নামিয়ে দিয়ে যাবে না, তার জন্য তোমাকে কঠোর পরিশ্রম করতে হবে। আর আমরা ২০১১-এর পর থেকে সেই জিনিসটাই করে আসছি। যতক্ষণ না সফলতা পাচ্ছি আমরা পরিশ্রম করে যাব।”

এ সময় রোহিত আরও বলেন, “  সবাই মাঠে নেমে জেতার জন্য খুব উদ্বেগ নিয়ে আছে। আমরা জানি যে আমাদের ভালো প্লেয়ার আছে এবং আমরা একটা ভালো দল। এই সাহস এবং আত্মবিশ্বাসটাই আমাদের হয়ে কাজ করবে। বিশ্বকাপ জিতছি না বলে এটা নয় যে আমরা জিনিসগুলোকে হালকা ভাবে নিয়েছি। ২০২২ বিশ্বকাপ হারার পরে আমরা নিজেদের বলেছিলাম যে চলো পরের বিশ্বকাপ অবধি লড়ি।”

Link copied!