• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

দুপুরে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ১১:১৩ এএম
দুপুরে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া
বিশ্বকাপ ট্রফিসহ ভারত ও অস্ট্রেলিয়ার অধিনায়ক। ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপ শুরু হয়েছে ৫ অক্টোবর থেকে। এবারের বিশ্বকাপের স্বাগতিক দেশ ভারত হলেও বিশ্বমঞ্চের উদ্বোধনী ম্যাচে মাঠে নামা হয়নি দেশটির। বিশ্বকাপ শুরুর তিন পর রোববার (৮ অক্টোবর) স্বাগতিক দেশটি নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে মাইটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অজিদেরও এটিই প্রথম ম্যাচ। তাই বলাই যায় দুই দলেরই প্রত্যাশা থাকবে জয় দিয়ে বিশ্বকাপের শুভসূচনা করার।

রোববার দুপুর আড়াইটায় চেন্নাইয়ের চিদাম্বারাম স্টেডিয়ামে মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও এশিয়া কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। এবারের বিশ্বকাপের পঞ্চম ম্যাচে এই দুই বিশ্বচ্যাম্পিয়ন মাঠে নামবে।

বিশ্বকাপের পঞ্চম ম্যাচে হোম এডভান্টেজের বিবেচনায় নিসন্দেহে অজিদের থেকে এগিয়ে থাকবে টিম ইন্ডিয়া। ঘরের মাটিতে মেইন ইন ব্লুরা কিছুটা অস্ট্রেলিয়ার চেয়ে বাড়তি সুবিধা পাবে, এটি বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে ওয়ানডে ফর্মেটসহ আইসিসির তিন ফর্মেটেই শীর্ষে অবস্থান করছে ভারত।

নিজেদের খেলা শেষ ৫ ওয়ানডের ৩টিতে জিতেছে রোহিত শর্মার দল। এছাড়াও এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অষ্টম শিরোপা ঘরে তুলে পারা বিশ্বকাপে বাড়তি অনুপ্রেরণা দেবে রোহিত, বিরাট কোহলিদের। বিশ্বমঞ্চে খেলার আগে প্রস্তুতি হিসেবে অজিদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতা এই ম্যাচের আগে বাড়তি আত্মবিশ্বাস যোগাবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ভারত বর্তমানে ফর্মের তুঙ্গে রয়েছে অন্যদিকে সাম্প্রতিক সময়ে মুদ্রার ওপর পিঠে অবস্থান করছে অজিরা।

নিজেদের খেলা শেষ পাঁচ ম্যাচের চারটিতেই হারের স্বাদ পেয়েছে দলটি। তবে মুখোমুখি ওয়ানডে পরিসংখ্যান অস্ট্রেলিয়ার পক্ষেই কথা বলছে। এই পর্যন্ত ১৪৯ দেখায় অজিদের জয় ৮৩ ম্যাচে অন্যদিকে ভারতের জয় মাত্র ৫৬ ম্যাচে। এছাড়াও ওয়ানডে বিশ্বকাপের ১২ দেখায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ৮ জয়ের বিপরিতে ম্যান ইন ব্লুদের জয় অস্ট্রেলিয়ার জয়ের অর্ধেক। বিশ্বকাপ পরিসংখ্যানেও পিছিয়ে রাখবে রোহিতের দলকে।

ফলে প্যাট কামিন্স-জশ হ্যাজেলউডদের বিপক্ষে নিজেদের ফর্ম কাজে লাগিয়ে জয় তুলে নিতে বদ্ধপরিকর কোহলি-পান্ডিয়ারা। তবে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের জন্য বড় ধাক্কা হতে পারে শুভমান গিলের জ্বর। চলতি বছরে সেরা ছন্দে থাকা এই ওপেনারকে ছাড়াই মাঠে নামতে হতে পারে ক্যাঙ্গারুদের বিপক্ষে।

অন্যদিকে ম্যাচের আগে দুর্ঘটনা ঘটিয়ে বসেছেন অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পা। সুইমিং পুলে সাঁতরাতে গিয়ে মুখে আঘাত পেয়েছেন তিনি। জাম্পার এই চোটের কথা জানিয়েছেন অধিনায়ক প্যাট কামিন্স। তবে ভারতের বিপক্ষে তার ছিটকে যাওয়ার সম্ভাবনা নেই। সংবাদমাধ্যমকে কামিন্স বলেন, “সে (জাম্পা) সাঁতরাতে গিয়ে পুলের দেয়ালে ধাক্কা খেয়েছে। আমাদের সে বলেছে, তখন তার চোখ বন্ধ ছিল এবং ভেবেছে সোজাই সাঁতরাচ্ছে। কিন্তু পুলের দেয়ালে ধাক্কা লাগে। কিছুটা ব্যথা আছে, তবে এমনিতে ঠিক আছে।”

Link copied!