• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারতের বিশ্বকাপ আয়োজনে ‘ছোট মানসিকতা’ দেখছেন হাফিজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০৫:৪৫ পিএম
ভারতের বিশ্বকাপ আয়োজনে ‘ছোট মানসিকতা’  দেখছেন হাফিজ
পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহম্মাদ হাফিজ। ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের আয়োজক দেশ ভারত। তারা এককভাবে এবারের বিশ্বকাপ আয়োজন করছে। এরই মধ্যে বিশ্বকাপের মাঠের লড়াই শুরু হয়ে গিয়েছে। আর মাঠ থেকে মাঠের বাইরে বিশ্বকাপ নিয়ে বিতর্কের জন্ম দিয়ে যাচ্ছে ভারত। সমালোচনার শুরুটা বিশ্বকাপের আগে থেকেই। সেই সমালোচনা শেষ হচ্ছেই না বিশ্বকাপ শুরু হয়ে গেলেও। এবার মোহাম্মদ হাফিজ ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিশ্বকাপ আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছেন। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারের অভিযোগ, বিসিসিআই বাজেভাবে বিশ্বকাপ আয়োজন করেছে। ঘাটতি আছে পরিকল্পনাতেও।

ভারতে বিশ্বকাপ নিয়ে বিতর্কের শুরুটা হয়েছিল সূচি প্রকাশে দেরি করা নিয়ে। আর শুরুর পর ফাঁকা গ্যালারি নিয়েও প্রশ্ন উঠছে বিশ্বক্রিকেটে। এরপর ধর্মশালার আউটফিল্ড নিয়ে আলোচনা–সমালোচনা। যেটা খেলোয়াড়দের ইনজুরিতে পড়ার ফাঁদ হিসেবে দেখছেন অনেক ক্রিকেট বিশ্লেষকরা।

বিশ্বকাপ ৫ অক্টোবর থেকে শুরু হয়েছে। এরই মধ্যে বিশ্বকাপের অংশগ্রহণ করা ১০ দলের সবার একটি করে ম্যাচ খেলা হয়ে গিয়েছে। মঙ্গলবার (১০ অক্টোবর) থেকে শুরু হয়েছে দলগুলোর দ্বিতীয় ম্যাচের খেলা। এর আগে ভারতের বিশ্বকাপ আয়োজন নিয়ে পাকিস্তানের স্থানীয় এক স্পোর্টস শোতে সমালোচনা করেছেন মোহম্মাদ হাফিজ। সাবেক পাকিস্তান এই অলরাউন্ডার বলেন, “চার দিন হলো শুরু হয়েছে বিশ্বকাপ। এখন পর্যন্ত আয়োজকদের আয়োজন ও পরিকল্পনা আমার কাছে বাজে লেগেছে। সবচেয়ে বড় ইস্যু হতে পারে দর্শকের খরা। বৈশ্বিক কোনো টুর্নামেন্ট আয়োজন করতে গেলে একটু বড় চিন্তাভাবনা করতে হয়। ছোট মানসিকতা নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া যায় না।”

ধর্মশালার আউটফিল্ড নিয়েও প্রশ্ন তুলেছেন হাফিজ, ”এটা নিয়ে কেউ কথা বলছে না। কিন্তু ধর্মশালার আউটফিল্ড নিয়ে প্রশ্ন আছে। এটা খেলোয়াড়দের জন্য নিরাপদ নয়।”

বিশ্বকাপের টিকিট–বিক্রি নিয়েও সমালোচিত হচ্ছে স্বাগতিক দেশটি। প্রায় দুই ঘণ্টার মতো অপেক্ষা করেও টিকিট পাচ্ছেন না ক্রিকেটপ্রেমীরা। দেখানো হচ্ছে ‘বিক্রি হয়ে গেছে।’ এবার বিশ্বকাপে টিকিট বিক্রির অফিশিয়াল পার্টনার ‘বুকমাইশো’র ওয়েবসাইটে গেলে দেখানো হচ্ছে টিকিট বিক্রি হয়ে গেছে। উইজডেন জানিয়েছে, এই ওয়েবসাইটে দর্শকেরা ঢুকে দেখতে পাচ্ছেন, বিশ্বকাপে সব ম্যাচেরই টিকিট বিক্রি হয়ে গেছে। কিন্তু ম্যাচের দিন গ্যালারির বেশির ভাগ জায়গা ফাঁকাই দেখা যাচ্ছে। অন্তত তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে প্রায় দর্শকশূন্য স্টেডিয়ামে।

ভারতের বিশ্বকাপ আয়োজন নিয়ে অভিযোগ আছে আরও। পাকিস্তান এরই মধ্যে একটি ম্যাচ খেলে ফেললেও দেশটি থেকে সংবাদকর্মী ও সমর্থকেরা এখনো ভারতে যেতে পারেননি। ভারত এখনো তাদের ভিসা মঞ্জুর করেনি। এ নিয়ে পাকিস্তান সরকারকে হস্তক্ষেপ করার আহবান জানিয়েছে পিসিবি। পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি–টোয়েন্টি খেলা এ নিয়েও সুর চড়া করেছেন। হাফিজ বলেন, “যেখান থেকেই আসুক না কেন, প্রতিটি দলের ভক্তদের ভিসা পাওয়া উচিত। বৈশ্বিকভাবে বিষয়টি সামলাতে না পারলে এর প্রভাবও পড়বে বৈশ্বিকভাবে।”

Link copied!