• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

দুবাইয়ে প্রস্তুত জিসিএলের মঞ্চ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০৮:২১ পিএম
দুবাইয়ে প্রস্তুত জিসিএলের মঞ্চ

বিশ্ব কাঁপাতে প্রস্তুত প্রথমবারের মতো অনুষ্ঠেয় গ্লোবাল চেজ লিগের (জিসিএল) মঞ্চ।  ফিদে ও টেক মাহিন্দ্রার যৌথ উদ্যোগে দুবাইয়ে গড়াবে জিসিএলের আসর। দুবাই স্পোর্টস কাউন্সিলের সহযোগিতায় ২২ জুন থেকে ২ জুলাই পর্যন্ত চলবে বিশ্ব দাবার সবচেয়ে বড় এই লিগ।

টুর্নামেন্টে অংশ নেওয়া ৬টি ফ্র্যাঞ্চাইজি হলো ভারত ভিত্তিক ইউ স্পোর্টস, গ্যাংস গ্র্যান্ড মাস্টার্স, বালান আলাসকান নাইটস, ত্রিবেনী কন্টিনেন্টাল কিংস, চিংগারি গালফ টাইটান্স ও এসজি আলপিন ওয়ারিয়র্স।

টুর্নামেন্টের আগে অন্য ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের মতো ড্রাফটের মাধ্যমে বিশ্বের ৩৬ জন তারকা দাবাড়ুকে বেঁচে নিয়েছে ৬টি ফ্র্যাঞ্চাইজি। প্রতিটি দল নিয়েছে একজন করে আইকন দাবাড়ুকে। তারা টুর্নামেন্টে দলকে নেতৃত্বে দেবেন।  

ড্রাফটে চারভাগে খেলোয়াড়দের ভাগ করা হয়েছে। সেগুলো হল- আইকন, সুপারস্টার্স (পুরুষ), সুপারস্টার্স (নারী) ও তরুণ প্রতিভা।

রোমাঞ্চকর ড্রাফটে পাঁচবারের বিশ্ব দাবার চ্যাম্পিয়ন ও শীর্ষস্থানে থাকা মাগনাস কার্লসেনকে দলে ভেড়ায় এসজি আলপিন ওয়ারিয়র্স। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন আরেক তারকা বিশ্বনাথন আনন্দকে নিয়েছে গ্যাংস গ্র্যান্ডমাস্টার্স।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে নেয় ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস। বাকি তিনটি দলও চেষ্টা করেছিল বিশ্ব দাবার তারকা খেলোয়াড়দের নেওয়ার জন্য। নারী-পুরুষ উভয় বিভাগে হবে এই টুর্নামেন্ট। টুর্নামেন্টের সবচেয়ে দামী দাবাড়ু হয়েছেন নারী গ্র্যান্ডমাস্টার হউ ইয়িফান। ৪৭০ পয়েন্ট পাওয়া হউকে শেষ পর্যন্ত দলে ভিড়িয়েছে গ্যাংস গ্র্যান্ডমাস্টার্স।

৬ দলের এই টুর্নামেন্টের প্রতিটি দল ৬ জন করে খেলোয়াড় খেলবে। এর মধ্যে সর্বনিম্ন ২ জন নারী খেলোয়াড় এবং প্রতি দল ১ জন আইকন খেলোয়াড় থাকবে। প্রতিটি দল টুর্নামেন্টের ছয়টি বোর্ডে র‍্যাপিড ফরম্যাটে ১০টি করে ম্যাচ খেলবে। জিসিএল কর্তৃপক্ষের আশা, ১৬০ দেশের ৬০০ মিলিয়ন দর্শক টিভিতে এই টুর্নামেন্ট উপভোগ করবে।

টুর্নামেন্টে একই সঙ্গে সব দলের দাবাড়ুরা বোর্ডে বসবেন। ছয় বোর্ডের সবগুলো ম্যাচকে একটি ম্যাচ হিসেবে বিবেচনা করা হবে। ছয় ম্যাচকে আলাদাভাবে বিবেচনা করা হবে গেম হিসেবে। এইভাবে টুর্নামেন্টে মোট ১০ ম্যাচ খেলবে দলগুলো।  

প্রতি গেমে দাবাড়ুদের পাওয়া মোট পয়েন্টকে বিবেচনা করা হবে দলের ম্যাচ পয়েন্ট হিসেবে।  প্রতি বোর্ডের পয়েন্টকে বিবেচনা করা হবে গেম পয়েন্ট হিসেবে। বোর্ডে কালো গুটি নিয়ে খেলে গেম জিতলে ৪ পয়েন্ট পাবেন দাবাড়ুরা। সাদার ক্ষেত্রে ৩ পয়েন্ট দেওয়া হবে। ড্রয়ে পাবেন ১ পয়েন্ট ও গেম হারলে যুক্ত হবে না কোনো পয়েন্ট।

ছয় গেমের মোট পয়েন্ট যোগ করে যে দল বেশি পয়েন্ট পাবে তাদেরকে ম্যাচের বিজয়ী হিসেবে বিবেচনা করা হবে। ম্যাচ জিতলে দলের সঙ্গে যুক্ত হবে ৩ পয়েন্ট ও ড্রয়ে থাকবে ১ পয়েন্ট।

Link copied!