• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ফ্রান্সের পগবা ফুটবল থেকে ‘অস্থায়ীভাবে’ নিষিদ্ধ হলেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ১১:৪১ এএম
ফ্রান্সের পগবা ফুটবল থেকে ‘অস্থায়ীভাবে’ নিষিদ্ধ হলেন
ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ফুটবলার পল পগবা। ছবি: সংগৃহীত

ফুটবল থেকে ‘অস্থায়ীভাবে’ নিষিদ্ধ হলেন ফ্রান্সের ফুটবলার পল পগবা। এই বিশ্বকাপজয়ী ফুটবলারের বিরুদ্ধে অভিযোগ নিষিদ্ধ দ্রব্য সেবন ও গ্রহণ করার জন্য তাকে নিষিদ্ধ করা হয়েছে।

ফ্রান্সের জাতীয় দলের পাশা-পাশি তিনি ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের হয়ে খেলেন। ক্লাবটির এন্টি ডোপিং সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরের ২০ আগস্ট উদানিসের বিপক্ষে জুভেন্টাসের ম্যাচ শেষে পরীক্ষা করে পগবার দেহে উচ্চমাত্রায় টেস্টোস্টেরন পাওয়া যায়। টেস্টোস্টেরন হলো এক প্রকার হরমোন, এটি খেলোয়াড়দের মাঠের স্থায়িত্ব বাড়াতে সাহায্য করে।

সেদিন পগবা উদানিসের বিপক্ষে খেলতে মাঠে নামেননি। তবে ম্যাচ শেষে মাদক পরীক্ষার অংশ হিসেবে সেদিন তার স্যাম্পল নেওয়া হয়েছিল। এন্টি-ডোপিং সংস্থা জানিয়েছে, পগবা ডোপিং বিরোধী আইন ভঙ্গ করেছেন। ২০ আগস্ট পরীক্ষা করে তার দেহে নিষিদ্ধ ‘নন-এনডোজোনোস টেস্টোস্টেরন মেটাবোলিটস’ পাওয়া গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর দাবি, নিষিদ্ধ এই দ্রব্যের উপস্থিতির বিষয়টি শতভাগ নিশ্চিত হতে পগবার দেহে আবারও পরীক্ষা করা হবে। আর এতে যদি এর উপস্থিতি পাওয়া যায়, তবে ৪ বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন এই ফুটবলার।

এদিকে, ২০২২ সালের জুলাইয়ে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে পগবাকে ৪ বছরের জন্য দলে ভেড়ায় জুভেন্টাস। তবে এরপর থেকে বারবার ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠের বাইরে থেকেছেন তিনি। এই ইনজুরির কারণে কাতার বিশ্বকাপে পগবাকে বাদে খেলতে হয় ফ্রান্সকে। এই ফুটবলার ফরাসিদের হয়ে জাতীয় দলের জার্সি গায়ে তোলেন ২০১৩ সালে। এই পর্যন্ত তিনি জাতীয় দলের হয়ে ৯১ ম্যাচে মাঠে নেমেছেন। গোল করেছেন ১১টি। এই ৩০ বছর বয়সী ফুটবলার যদি চার বছরের জন্য নিষিদ্ধ হন তাহলে তার পেশাদার ফুটবল ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি থাকবে।

Link copied!