• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ০১:০৭ পিএম
ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপে

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে ফাইনালে হেরে টানা দুই আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব থেকে বঞ্চিত হয়েছে ফ্রান্স। এই আসরের পরই ফরাসি নিয়মিত অধিনায়ক হুগো লরিস অবসর গ্রহণ করেন। এরপরই ফ্রেঞ্চ শিবির নতুন অধিনায়কের খোঁজ করে। এবার নতুন অধিপতির নাম ঘোষণা করেছে দলটির কোচ দিদিয়ের দেশম।

ইউরো ২০২৪ মৌসুমের বাছাই পর্বের আগে ম্যানেজার দিদিয়ের দেশম ফ্রান্সের নতুন অধিনায়ক হিসেবে কিলিয়ান এমবাপেকে নির্বাচিত করেছেন। তার সহ-অধিনায়ক হবেন অ্যান্টোনিও গ্রিজম্যান।

অবশ্য আনুষ্ঠানিক ঘোষণার একদিন আগে ম্যানেজার সোমবার সন্ধ্যায় ফ্রান্স স্কোয়াডকে জানিয়েছিলেন যে, এমবাপে আর্মব্যান্ড পরবেন। পিএসজি সুপারস্টার তার দেশের হয়ে ৬৬টি ম্যাচে ৩৬ গোল করেছেন। মঙ্গলবার ফ্রান্সের নতুন অধিনায়ক হিসেবে নিশ্চিত করা হয়েছে এই ফ্রেঞ্চ তারকার নাম।

দেশম বলেন, “কিলিয়ান এমবাপে ব্লুজের নতুন অধিনায়ক। অ্যান্টোনিও গ্রিজম্যান সহ-অধিনায়ক। তার মধ্যে অধিনায়ক হওয়ার সব যোগ্যতাই আছে। মাঠে বা মাঠের বাইরে- সে প্রভাব বিস্তারকারী গুরুত্বপূর্ণ খেলোয়াড়।"

সোমবার ফ্রান্স দলের প্রশিক্ষণ কেন্দ্র ক্লেয়ারফন্টেইনে এমবাপের সঙ্গে কথা বলেছেন দেশম এবং বাকি স্কোয়াডে তার সিদ্ধান্ত নিশ্চিত করার আগে গ্রিজম্যানের সঙ্গেও আলাপ সেরেছেন।

যদিও এমবাপে ইতিমধ্যে একবার ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছেন। গত সেপ্টেম্বরে ডেনমার্কের বিপক্ষে নেশনস লিগের একটি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এখন ফ্রান্সের ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়কদের একজন হয়ে উঠবেন এমবাপে। দেশম আত্মবিশ্বাসী যে, ২৪ বছর বয়সী তার ২০২২ সালের বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে যথেষ্ট পরিপক্ক হয়ে উঠেছেন।

২০০৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ১৪ বছর আর্মব্যান্ড ধারণ করায় লরিস ছিলেন ফ্রান্সের সবচেয়ে দীর্ঘ সময়ের অধিনায়কদের একজন। ফ্রেঞ্চ জাতীয় দলের অধিনায়ক হিসেবে এমবাপের যুগ শুরু হবে শুক্রবার। ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে স্ট্যাডে ডি ফ্রান্সে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের মাধ্যমে।

Link copied!