• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

কান্নাভেজা চোখে বিদায় ফেদেরারের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ১২:৩৮ পিএম
কান্নাভেজা চোখে বিদায় ফেদেরারের

আগেই জানিয়েছিলেন লেভার কাপ হবে শেষ টুর্নামেন্ট। শেষটা রাঙাতে দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকে সঙ্গী করে নেমেছিলেন। বহুদিনের প্রতিদ্বন্দ্বীকে নিয়ে নিজের শেষটা রাঙাতে ব্যর্থ রজার ফেদেরার। ক্যারিয়ারের শেষ পেশাদার ম্যাচ হেরে বেজেছে তার বিদায় ঘণ্টা। সেখানে কান্নাভেজা চোখে বিদায় নিয়েছেন এই কিংবদন্তি।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) লেভার কাপে টিম ইউরোপের হয়ে দ্বৈত জুটিতে নাদালকে সাথী করে মাঠে নেমেছিলেন।  এই ম্যাচে রেস্ট অব ওয়ার্ল্ডের ফ্রান্সিস তিয়াফো ও জ্যাক সকের কাছে হেরেছে ফেদেরার-নাদাল জুটি। অবশ্য এই হারেও টেনিসভক্তদের কোনো অতৃপ্তি থাকার কথা নয়।

ম্যাচের পর নিজের বিদায়ী ভাষণে আর কান্না ধরে রাখতে পারেননি এই সুইস কিংবদন্তি। পাশে বসে থাকা নাদালও চোখের জল আটকাতে পারেননি। নোভাক জোকোভিচ ও অ্যান্ডি মারেও ছিলেন নিশ্চুপ। তারাও ফেদেরারের বিদায়ে হয়ে পড়েছিলেন আবেগতাড়িত।

আবেগ সামলাতে না পারা ফেদেরার বলেন, “আমরা এটা (দুঃখের সময়) কাটিয়ে উঠব। দিনটা দারুণ। সবাইকে বলেছি, আমি সুখী। খারাপ লাগছে না। শেষবারের মতো নিজের জুতার ফিতা বাঁধা উপভোগ করেছি। সবকিছুই ছিল শেষবারের মতো।”

২০২১ সালে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালের পর চোটের কারণে আর কোর্টে নামতে পারেননি রজার ফেদেরার। দিন কয়েক আগেই নিজের বিদায়ের বিষয়টি নিশ্চিত করেছিলেন।

সেই বিদায়ী ম্যাচ খেলতেই কোর্টে নেমেছিলেন। বিষাদের প্রতীক ‘নীল’ রঙের জার্সিতেই মাঠে নেমেছিলেন। তার বিদায়ী ম্যাচে সতীর্থ হিসেবে ছিলেন নাদাল, জোকোভিচ ও মারে। তারই এক সময়ের সেরা প্রতিদ্বন্দ্বীরা।

পেশাদার টেনিসকে বিদায় জানানো ৪১ বছর বয়সী ফেদেরার অবশ্য একটি সুখবরই দিয়েছেন। জানিয়েছেন, বিশ্বের নানা প্রান্তে এখনো টেনিস কোর্টে খেলবেন তিনি।

বলেন, “ভক্তদের জানাতে চাই, আবারও দেখা হবে, বিশ্বের অন্য কোথাও, আলাদা কোনো টেনিস কোর্টে। তবে কবে, কোথায়, কীভাবে হবে, তা নিয়ে এখনো কোনো পরিকল্পনা করিনি। এমন সব জায়গায় গিয়ে খেলতে চাই, যেখানে আগে কখনো খেলিনি।”

ফেদেরারের বিদায়ে কষ্ট পেয়েছেন রাফায়েল নাদালও। ফেদেরারের ক্যারিয়ারের শেষ ম্যাচে সতীর্থ হিসেবে মাঠে নেমে খেলাটা ইতিহাসের অংশ বলে মনে করেন এই স্প্যানিয়ার্ড।

তিনি বলেন, “আমাদের এই খেলার ইতিহাসে অনন্য এ মুহূর্তের সঙ্গী হতে পারাটা আমার জন্য বিশেষ সম্মানের। দুজনে একসঙ্গে কত বছর ধরে কত কিছু ভাগ করে নিয়েছি। ফেদেরারের চলে যাওয়া মানে আমার জীবন থেকে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়েরও অবসান ঘটা।”

Link copied!