• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ব্রাজিল দলের হাল ধরছেন দরিভাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ১০:২৭ এএম
ব্রাজিল দলের হাল ধরছেন দরিভাল
দরিভাল জুনিয়র। ছবি: সংগৃহীত

পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিলের ফুটবল কোচ হওয়া বিরাট গৌরবের। এই পদের জন্য আবেল ফেরেইরা, জর্জ জেসুসসহ অনেকের নামই ছিল আলোচনায়। তবে ঐতিহ্য মেনে নিজের দেশের মানুষকেই কোচের পদে রাখছে ব্রাজিলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা সিবিএফ। দীর্ঘ ২২ বছর ব্রাজিলের ঘরোয়া লিগের কোচিং করানো দরিভাল জুনিয়রই হচ্ছেন নতুন কোচ। 

সিবিএফ সভাপতি এডনালদো রদ্রিগেজকে আদালতের আইনে বহিষ্কার করার কথা ওঠায় ফিফার হুমকি এসেছে। আবার এই কাণ্ডের মাঝেই ব্রাজিল ছেড়ে রিয়াল মাদ্রিদের সঙ্গেই নিজের চুক্তি বাড়িয়েছেন কার্লো অ্যানচেলত্তি। আগের কোচ ফার্নান্দো দিনিজও ছাঁটাই হয়েছেন। 

অবশেষে ব্রাজিল ফুটবলে এখন স্বস্তির বাতাস বইছে দরিভালের নিয়োগে। দিনিজের বিদায়ের দিনেই দরিভালের ব্যাপারে খবর প্রকাশ করেছিল রয়টার্স। এরপর রোববার ব্রাজিল ফুটবলের বিখ্যাত সূত্র ‘ও গ্লোবো’ পত্রিকা জানিয়েছে, সাও পাওলোর এই নেইমার-ভিনিসিয়ুসদের নতুন কোচ হতে চলেছেন। সিবিএফ সভাপতি এদনালদো নিজেই দরিভালের সঙ্গে যোগাযোগ করেছিলেন। 

দুই পক্ষের আলোচনাও বেশ ফলপ্রসূ হয়েছে। সব ঠিক থাকলে বুধবারের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। আর সাওপাওলোকে এজন্য দুই মিলিয়ন ডলারের একটি ক্ষতিপূরণও দেবে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন। 

৬১ বছর বয়সী দরিভাল বর্তমানে ব্রাজিলের ক্লাব সাও পাওলোর প্রধান কোচের দায়িত্বে আছেন। ক্লাবটির সঙ্গে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত চুক্তি আছে তার। তবে ব্রাজিলের জন্য সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিল করবেন দরিভাল। এমনকি নিজের ইন্সটাগ্রামে এরইমাঝে সাও পাওলোর ভক্তদের কাছ থেকে বিদায়ও নিয়ে নিয়েছেন তিনি। 

ব্রাজিল ভক্তদের মধ্যে কিছুটা অচেনা হলেও দরিভাল নিজ দেশে একেবারেই অপরিচিত নন। গত ২২ বছরে সাও পাওলো, সান্তোস, ফ্লুমিনেন্স, ফ্ল্যামেঙ্গো, পালমেইরাসসহ ব্রাজিলের প্রায় সব শীর্ষ ক্লাবের ডাগআউটে দাঁড়িয়েছেন। এবার শুরু হতে যাচ্ছে তার সেলেসাও অধ্যায়।
 

Link copied!