• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

টি-টোয়েন্টি সিরিজেও চ্যাপেল-হ্যাডলি ট্রফি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৪:৪৩ পিএম
টি-টোয়েন্টি সিরিজেও চ্যাপেল-হ্যাডলি ট্রফি
ছবি: প্রতীকী

বিশেষ এক কারণে আসন্ন নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজের ট্রফির নতুন নামকরণ করা হয়েছে। মর্যাদার চ্যাপেল-হ্যাডলি ট্রফি এতদিন শুধু দুদেশের ওয়ানডে ফরম্যাটে খেলা হতো। এবার টি-টোয়েন্টি সিরিজে দেখা যাবে চ্যাপেল-হ্যাডলি ট্রফি। এতোদিন দুদেশের সবচেয়ে ছোট ফরম্যাটের সিরিজটির বিশেষ কোনো নাম ছিল না। আসলে দ্রুত সময়ে ট্রফির হাতবদল রুখতেই আয়োজকদের এই কৌশল।

আগামী বুধবার ওয়েলিংটনে শুরু হবে টি-টোয়েন্টি ফরম্যাটের এই দ্বৈরথ। ২৩ ও ২৫ ফেব্রুয়ারি তিন ম্যাচের সিরিজের বাকি দুটি অনুষ্ঠিত হবে। 

মূলত দুই দেশের দুই লিজেন্ডারি ক্রিকেট পরিবারকে কেন্দ্র করে সিরিজটির নামকরণ। নিউজিল্যান্ডের হ্যাডলি পরিবারের পক্ষে স্যার রিচার্ড হ্যাডলি নতুন ফরম্যাট যুক্ত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, এটা বিশাল ব্যাপার যে এখন ট্রফিটা আরও বেশি দৃশ্যমান ও সমৃদ্ধশালী হবে। 

তিনি বলেন, টি-টোয়েন্টি ও ৫০ ওভারের ব্যাক-টু ব্যাক সিরিজের ক্ষেত্রে যে নতুন পদ্ধতি যুক্ত হয়েছে, সেটাও আমার কাছে ভালো লেগেছে। তাতে ট্রফিটা দীর্ঘ সময় একই জায়গায় থাকবে এবং সেটার জন্য অনেকগুলো ম্যাচ খেলতে হবে।

অজি গ্রেট গ্রেগ চ্যাপেলও টি-টোয়েন্টি ফরম্যাট যুক্ত হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন। চ্যাপেল-হ্যাডলি ট্রফি ২০২৪ সালের ডিসেম্বরে প্রথমবার চালু হয়। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ট্রফি ঘরে তুলেছে সাতবার, নিউজিল্যান্ড জিতেছে চারবার। প্রথমবার সিরজিটি ড্র হয়েছিল।
 

Link copied!