• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

ফিরে আসছে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি আসর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০১:১২ পিএম
ফিরে আসছে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি আসর
ছবি: প্রতীকী

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে প্রেস্টিজিয়াস আসর চ্যাম্পিয়ন্স লিগ। ঠিক একই উদ্দেশ্য সামনে রেখে শুরু হয়েছিল চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি ক্রিকেট আসর। বিশ্বের বিভিন্ন প্রান্তের ফ্র্যাঞ্চাইজ লিগের সেরা দলগুলোকে নিয়ে এ পর্যন্ত ৬টি আসর অনুষ্ঠিত হয়েছে প্রতিযোগিতাটির। 

তবে ২০১৪ সালের পর থেকেই বন্ধ আছে এই প্রতিযোগিতা। ক্রিকেট ভক্তদের জন্য খুশির খবর, নতুন করে আবার এই টুর্নামেন্ট ফিরে আসার জোর সম্ভাবনা দেখা দিয়েছে। বিশ্ব ক্রিকেটের ‘বিগ থ্রি’ খ্যাত ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ফের এই টুর্নামেন্ট ফিরিয়ে আনতে আলোচনা শুরু করেছে। আর প্রস্তাবটি এসেছে ক্রিকেট ভিক্টোরিয়া সিইও নিক কামিন্সের কাছ থেকে। 

তিনি দাবি করেছেন, এই টুর্নামেন্ট করতে গেলে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ক্রিকেটের ব্যস্ত সূচি থেকে আলাদা একটি উইন্ডো খুঁজে বের করা। মঙ্গলবার কামিন্স বলেন, ‘আমি মনে করি, চ্যাম্পিয়ন্স লিগ তার সময়ের চেয়ে এগিয়ে ছিল। সেই সময়ে টি-টোয়েন্টি ল্যান্ডস্কেপ এতটা পরিপক্ক ছিল না। যেটা এখন হয়েছে। আমি জানি, চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া, ইসিবি এবং বিসিসিআই-এর মধ্যে কথোপকথন চলছে।’

তিনি আরও বলেন, ‘এটা হতে পারে যে, চ্যাম্পিয়ন্স লিগের প্রথম পুনরাবৃত্তি মহিলা ক্রিকেটের হাত ধরে হবে। মেয়েরা এখন ডব্লিউপিএল, দ্য হান্ড্রেড এবং ডব্লিউবিবিএল খেলছেন।’

চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্টের শেষ সংস্করণ ২০১৪ সালে ভারতে অনুষ্ঠিত হয়েছিল। সে বার ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে পরাজিত করে শিরোপা জিতেছিল চেন্নাই সুপার কিংস। ছয় বারের মধ্যে টুর্নামেন্টটি চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স দু’বার করে এবং নিউ সাউথ ওয়েলস ও সিডনি সিক্সার্স একবার করে জিতেছিল।
 

Link copied!