• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঢাকা টেস্ট শেষ হলেই নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ দল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ১২:৫৩ পিএম
ঢাকা টেস্ট শেষ হলেই নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ দল
ছবি: প্রতীকী

নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্ট শেষ হলেই ওই দেশের উদ্দেশে যাত্রা করবে বাংলাদেশ ক্রিকেট দল। তবে নিউজিল্যান্ডের মাটিতে ওই সফরে টেস্ট নয়, তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। চলতি ডিসেম্বরেই সিরিজ দুটি অনুষ্ঠিত হবে।

ছোট এই দুই ফরম্যাটের মধ্যে চলতি বছরে বাংলাদেশ ওয়ানডেতে ২৬টি ম্যাচ খেলেছে। তাতে ১০টি জয়ের বিপরিতে পরাজিত হয়েছে ১৬টিতে। আর এই বছরে এ পর্যন্ত বাংলাদেশ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ১১টি। তাতে মাত্র ২টি ম্যাচে হেরেছে। আর জয় পেয়েছে ৯টিতে।

বিশ্বকাপে চরম ব্যর্থতার পর নিজেদের ঘুরে দাঁড়ানোর বড় ধরনের চেষ্টা থাকবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ম্যাচে। আর টি-টোয়েন্টিতে দারুণ ভালো ফলাফলের ধারাবাহিকতাও বজায় রাখার প্রতিজ্ঞা নিয়ে মাঠে নামবে হাতুরুসিংহের শিষ্যরা।

আগামী ১৭ ডিসেম্বর ডুনেডিনে প্রথম ওয়ানডে। এরপর ২০ ডিসেম্বর নেলসনে দ্বিতীয় ও ২৩ ডিসেম্বর নেপিয়ারে তৃতীয় ওয়ানডে। ২৭ ডিসেম্বর নেপিয়ারে প্রথম টি-টোয়েন্টি এবং মাউন্ট মঙ্গানুইতে ২৯ ও ৩১ ডিসেম্বর শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ ও স্বাগতিক নিউজিল্যান্ড দল।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের  মধ্যে এ পর্যন্ত ৪২টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে নিউজিল্যান্ড জিতেছে ৩১টিতে, বাংলাদেশ জিতেছে ১০টিতে, বাকি ১টি ম্যাচে জয়-পরাজয় হয়নি। আর দুদল পরস্পরের সঙ্গে টি-টোয়েন্টি খেলেছে ১৭ বার। তাতে বাংলাদেশ জিতেছে মাত্র ৩টিতে আর হেরেছে ১৪টিতে।

 

Link copied!