• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

অলিম্পিক ফুটবলে আর্জেন্টিনা কঠিন গ্রুপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০৫:২৪ পিএম
অলিম্পিক ফুটবলে আর্জেন্টিনা কঠিন গ্রুপে
অলিম্পিক ফুটবলের ড্র অনুষ্ঠানের একটি দৃশ্য । ছবি : সংগৃহীত

প্যারিস অলিম্পিক ফুটবলের ড্র অনুষ্ঠিত হলো বুধবার রাতে। ফ্রান্সের সেন্ট ডেনিসে অলিম্পিকের হেড কোয়ার্টারে অনুষ্ঠিত ড্রতে মোটামুটি সহজ প্রতিপক্ষ পেয়েছে স্বাগতিক দেশ। বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার জন্য রয়েছে কঠিন পরীক্ষা।

শুধু পুরুষ ফুটবলেরই নয়, নারী ফুটবলের ড্রও অনুষ্ঠিত হয়েছে অনুষ্ঠানে। দুই বিভাগেই স্বাগতিক ফ্রান্সকে রাখা হয়েছে ‘এ’ গ্রুপে এবং দুই বিভাগেই অলিম্পিক ফুটবলের উদ্বোধনী ম্যাচ খেলবে স্বাগতিকরা।

পুরুষ ফুটবলে স্বাগতিক ফ্রান্সের বাকি তিন প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড এবং ইন্টার কন্টিনেন্টাল প্লে-অফের (এএফসি-৪ বনাম গিনি) জয়ী দল।

‘বি’ গ্রুপে রয়েছে আর্জেন্টিনা। তাদের প্রতিপক্ষ মরক্কো, ইউক্রেন এবং এশিয়া থেকে বাছাই হয়ে যাওয়া তৃতীয় দল। এশিয়া থেকে কোয়ালিফাই করা কোনো দল এবং এএফসি-সিএএফ প্লে–অফে জয়ী দল এখনো নির্ধারিত হয়নি।

‘সি’ গ্রুপে স্পেনের প্রতিপক্ষ মিশর, ডোমিনিকান রিপাবলিক, এএফসি-২ বা এশিয়া থেকে বাছাই হওয়া দ্বিতীয় দল। 

‘ডি’ গ্রুপে রয়েছে প্যারাগুয়ে, মালি, ইসরায়েল এবং এশিয়া থেকে বাছাই হয়ে যাওয়া প্রথম দল (এএফসি-১)।

অলিম্পিকের ফুটবলে টানা তৃতীয়বারের মতো স্বর্ণ জয়ের স্বপ্ন ছিলো ব্রাজিলের। কিন্তু অলিম্পিক বাছাই ফুটবলে আর্জেন্টিনার কাছে ১-০ গোলের হেরে বাছাই থেকেই বিদায় নিতে হয় তাদের। প্যারিস অলিম্পিক ফুটবলের মূল পর্বে পৌঁছাতে পারেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে দেশটির নারী ফুটবল দল রয়েছে অলিম্পিকে।

অন্যদিকে আর্জেন্টিনার সামনে রয়েছে তৃতীয় স্বর্ণপদক তুলে নেওয়ার সুযোগ। ২০০৪ ও ২০০৮ অলিম্পিক ফুটবলের স্বর্ণ জিতেছিলো তারা। এর মধ্যে সর্বশেষ, ২০০৮ সালে লিওনেল মেসিও খেলেছেন। ৩৬ বছর বয়সী মেসিকে নিয়ে এবারও স্বর্ণ জিততে চায় আর্জেন্টিনা।

নারী ফুটবলে ‘এ’ গ্রুপে ফ্রান্স, কলম্বিয়া, কানাডা ও নিউজিল্যান্ড, ‘বি’ গ্রুপে যুক্তরাষ্ট্র, সিএফসি-২ (জাম্বিয়া-মরক্কো), জার্মানি ও অস্ট্রেলিয়া এবং ‘সি’ গ্রুপে স্পেন, জাপান, সিএএফ-১ (নাইজেরিয়া-দক্ষিণ আফ্রিকা) ও ব্রাজিল।
 

Link copied!