• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
চ্যাম্পিয়নস লিগ

২৮ বছর পর এমন অবস্থা পিএসজির, হাল ছেড়ে দিয়েছেন এমবাপে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ১২:৩২ পিএম
২৮ বছর পর এমন অবস্থা পিএসজির, হাল ছেড়ে দিয়েছেন এমবাপে?

একটা চ্যাম্পিয়নস লিগ জেতার জন্য কি করেনি ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)! ফুটবল বিশ্বের সব তারাকে তারা উড়িয়ে এনেছে নিজেদের ডাগআউটে। আক্রমণে মেসি-নেইমার-এমবাপে, রক্ষণে রামোস, গোলপোস্টের নীচের কেইলর নাভাসের পর এখন ডোন্নারুম্মা। অথচ তাতেও কোনো ফল নেই, আর একবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা না জিতেই আসর থেকে ছিটকে পড়লো দলটি।

বুধবার (৮ মার্চ) শেষ ষোলোর দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ২-০ গোলে হেরেছি পিএসজি। দুই লেগে একবারও গোল করতে পারেনি ফরাসি ক্লাবটি। সর্বশেষ ২৮ বছর আগে এরকম তেতো অভিজ্ঞতা হয়েছিল পিএসজির। ১৯৯৫ সালে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ০-৩ গোলের ব্যবধানে হেরেছিল তারা।

মেসি-এমবাপ্পে-নেইমারকে নিয়েও চ্যাম্পিয়নস লিগ জিততে না পারার খত কিভাবে লুকাবে পিএসজি! একজন সময়ের শ্রেষ্ট তারকা, একজন সর্বকালের অন্যতম সেরা, ও আরেকজনও গত কয়েক বছরের সেরাদের মধ্যে অন্যতম। অথচ তাদের নিয়েও দুই লেগ মিলিয়ে জয় তো দূরের কথা গোলও করতে পারেনি পিএসজি।

দ্বিতীয় লেগেও হারার পর তো একরকম হালই ছেড়ে দিলেন কিলিয়ান এমবাপে। তিনি বলেন,  “এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগে আমার প্রথম সংবাদ সম্মেলনেই বলেছিলাম, আমরা নিজেদের সর্বোচ্চটা ঢেলে দেব। সত্য হলো, এটাই আমাদের সর্বোচ্চ।”

প্রথম লেগে এমবাপে ফিট ছিলেন না। রীতিমতো বাধ্য হয়ে শেষদিকে নেমেছিলেন দলকে হারের হাত থেকে বাঁচানোর জন্য, যদিও পারেননি। অন্যদিকে নেইমার আর মেসি তো সেদিন পুরো সময় খেলেও গোল পাননি। নেইমার দ্বিতীয় লেগে না থাকলেও মেসি ছিলেন কিন্তু তিনি এ ম্যাচেও ব্যর্থ।  

Link copied!