• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

অক্টোবরের আগে আর্টেমিসের চাঁদে যাওয়া হচ্ছে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২, ১১:৩৭ এএম
অক্টোবরের আগে আর্টেমিসের চাঁদে যাওয়া হচ্ছে না

যান্ত্রিক ত্রুটির কারণে দ্বিতীয় দফায় স্থগিত করা হয়েছে মার্কিন মহাকাশ সংস্থার নাসার নতুন রকেট আর্টেমিসের উৎক্ষেপণ। ৫০ বছর পর চাঁদে রকেট পাঠানোর পদক্ষেপ নিয়ে বিপাকে পড়েছেন নাসার বিজ্ঞানীরা।

বিবিসি জানায়, রকেট উৎক্ষেপণকারী স্পেস লঞ্চ সিস্টেমটিতে (এসএলএস) জ্বালানী লিকেজের কারণে ব্যর্থ হয়েছে এই অভিযান। নাসার প্রকৌশলীরা রকেটটি আরেক দফা পরিদর্শন করে মেরামতের জন্য ওয়ার্কশপে পাঠাতে চাচ্ছেন।

পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে। অর্থাৎ অক্টোবরের মাঝামাঝি সময়ের আগে তৃতীয় দফা উৎক্ষেপণ চেষ্টা সম্ভব হবে না। 

নাসার তৈরি করা সবচেয়ে শক্তিশালী রকেট উৎক্ষেপণ প্রযুক্তি এসএলএস। এর মাধ্যমে পাঁচ দশক পর চাঁদে রকেট ও নভোচারী পাঠানোর স্বপ্ন দেখছে যুক্তরাষ্ট্র।

এসএলএস নভোযানের নিচের দিকে থাকা চারটি বড় ইঞ্জিনে জ্বালানি হিসেবে প্রায় তিন মিলিয়ন লিটার হিমায়িত তরল হাইড্রোজেন ও অক্সিজেন রয়েছে। কিন্তু শনিবার সকালে রকেটের হাইড্রোজেন ট্যাঙ্কটি পূর্ণ করতে গেলে অ্যালার্ম বেজে ওঠে। পরে দেখা যায় হাইড্রোজেন পাম্প করার সংযোগস্থলে একটি ছিদ্র রয়েছে। নাসার কর্মকর্তারা কয়েক দফা চেষ্টা চালিয়েও সমস্যার সমাধান করতে পারেননি।

এর আগে সোমবার (২৯ আগস্ট) সকালে প্রথম দফা উৎক্ষেপণ চেষ্টার সময় এসএলএস প্রধান ইঞ্জিনগুলোর একটিতে ত্রুটি দেখা দেয়। শনিবার নতুন করে অভিযান পরিচালনার চেষ্টা করেছিল নাসা।

Link copied!