• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নজরদারি এড়াতে আফগানদের নিরাপত্তা দিবে ফেসবুক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২১, ০৪:২৫ পিএম
নজরদারি এড়াতে আফগানদের নিরাপত্তা দিবে ফেসবুক

তালেবানের ক্ষমতা দখলের কারণে আফগানিস্তানজুড়েই উদ্বেগ আর উৎকণ্ঠা। তালেবানবিরোধী, সরকার দলের সমর্থক, অ্যাক্টিভিস্ট থেকে শুরু করে অনেকেই নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এমন পরিস্থিতিতে আফগানদের কথা মাথায় রেখে নিরাপত্তা জোরদার করেছে ফেসবুক। বার্তা সংস্থা এএফপির জানায়, ফ্রেন্ডলিস্টের বাইরে থাকা অপরিচিত ব্যক্তিদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য ও পোস্ট সুরক্ষিত রাখতে পারবেন আফগান নাগরিকরা।

ফেসবুকে তাদের বন্ধুর তালিকাও আপাতত অন্যরা দেখতে পারবে না। খবরে বলা হয়, তালেবান নজরদারি এড়াতেই এই পদক্ষেপ নিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। পাশাপাশি অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতেও নোটিফিকেশন দিয়ে সতর্ক করা হচ্ছে আফগান ব্যবহারকারীদের।

ফেসবুকের নিরাপত্তা বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার জানান, সাংবাদিক, অ্যাক্টিভিস্টসহ বিশেষজ্ঞদের পরামর্শেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে। 

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে বিবেচনা করায় তাদের সব কনটেন্ট ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধ করা হয়। এমনকি তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টও বন্ধ করে দেয় ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

Link copied!