• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

৬৩ মাসের বেতনের সমান বোনাস দেবে এভারগ্রিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০১:৪১ পিএম
৬৩ মাসের বেতনের সমান বোনাস দেবে এভারগ্রিন

তাইওয়ানের জায়ান্ট শিপিং কোম্পানি এভারগ্রিন তাদের ৩ হাজার ১‍‍০০ কর্মীকে বিশাল বোনাস দিচ্ছে। গত বছরের শেষ দিকে ৫২ মাসের বেতনের সমান বোনাস দিয়ে প্রতিষ্ঠানটি বেশ আলোচনায় আসে। এভারগ্রিন আবারও কর্মীদের ১০—১১ মাসের বেতনের সমান বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছে। দুই দফায় এই বোনাস দাঁড়াচ্ছে ৬৩ মাসের বেতনের সমান। অন্যভাবে বললে, প্রায় পাঁচ বছরের বেতনের সমান কর্মীদের বোনাস দিচ্ছে প্রতিষ্ঠানটি।

মূলত ২০২২ সালে কর্মীদের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এই বোনাস দিচ্ছে তাইওয়ান-বেজড শিপিং কোম্পানিটি। এ নিয়ে এভারগ্রিন কর্তৃপক্ষ বলেছে, কর্মীদের ব্যক্তিগত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এই বোনাস ভাগ করে দেওয়া হবে। এ জন্য কোম্পানিটির ব্যয় হচ্ছে ৯৪ মিলিয়ন ডলার।

সাধারণত বছরে এভারগ্রিন তার কর্মীদের ২৯ হাজার ৫৪৫ থেকে ১ লাখ ১৪ হাজার ৮২৩ ডলার পর্যন্ত বেতন প্রদান করে।

এদিকে দ্য স্ট্রেইট টাইমস এক প্রতিবেদনে বলে, এভারগ্রিন ২০২২ সালের ৩১ ডিসেম্বর তার অর্থবছর শেষে নিট মুনাফা করেছে রেকর্ড ৩৩ হাজার ৪২০ কোটি (৩৩৪ দশমিক ২ বিলিয়ন) মার্কিন ডলার, যা আগের বছরের তুলনায় ৩৯ দশমিক ৮২ শতাংশ বেশি। বিভিন্ন দেশ থেকে কোভিড-১৯ বিধিনিষেধ উঠে যাওয়ায় ও বিশ্বজুড়ে পরিবহন খরচ বাড়ায় জাহাজে পণ্য পরিবহন সেবা প্রদানকারী বৈশ্বিক প্রতিষ্ঠানটির মুনাফাও বেড়েছে।

তবে এভারগ্রিনের এই বোনাস প্রদানের বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচিত হচ্ছে। কেউ কেউ বলছেন, তারা এভারগ্রিন কর্মীদের এমন সুখ নিয়ে ‘খুবই ঈর্ষান্বিত’।

Link copied!