• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কবে কমবে তাপদাহ


জাহিদ রাকিব
প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০৩:১৩ পিএম
কবে কমবে তাপদাহ

তাপদাহে পুড়ছে সারা দেশ। দেশের কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই করছে। যদিও গরম অনুভূত হচ্ছে আরও বেশি। তীব্র গরমের মধ্যে চলছে লোডশেডিং। জ্বালানি সংকটে বিদ্যুৎ উৎপাদন কমে যাওয়ায় সরকারি হিসাবে সারা দেশে ১৩০০ মেগাওয়াট লোডশেডিং দেওয়া হচ্ছে। এমন অসহনীয় পরিস্থিতিতে বৃষ্টিই একমাত্র ভরসা। কিন্তু জ্যৈষ্ঠের এই শেষ সময়ে বৃষ্টির কোনো সুখবরও শোনাতে পারছে না আবহাওয়া অফিস।

চলমান তাপপ্রবাহ আরও চার-পাঁচ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দেশের ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে হালকা বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ কবির সংবাদ প্রকাশকে বলেন, চলমান তাপপ্রবাহ কিছুটা কমতে আরও দুই তিন দিন লাগবে। তবে এই অবস্থাটা কোরবানের ঈদের আগ পর্যন্ত থাকবে।

তরিকুল নেওয়াজ কবির বলেন, এখন যেহেতু কালবৈশাখীর মৌসুম সেহেতু দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে তবে তাপপ্রবাহের কোনো পরিবর্তন হবে না। কোরবানির ঈদের পরে বৃষ্টি হতে পারে।

এদিকে সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

গতকাল রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল নিকলি ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া দেশের অন্যান্য অঞ্চল দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টার শেষের দিকে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। তবে সপ্তাহ শেষে বিক্ষিপ্তভাবে দেশের কোথাও বৃষ্টি হলেও তাপপ্রবাহ কমার সম্ভাবনা কম।

Link copied!