• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বৃষ্টির অজুহাতে বেড়েছে সবজির দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ০৩:৩৯ পিএম
বৃষ্টির অজুহাতে বেড়েছে সবজির দাম
সবজির পাশাপাশি বেড়েছে মুরগির দামও। ছবি : সংবাদ প্রকাশ

ঘূর্ণিঝড় ‘মিগজাউমের’ প্রভাবে ঢাকাসহ সারা দেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এ ধারায় রাজধানীর কারওয়ান বাজারে ডিমের দাম স্থিতিশীল থাকলেও বেড়েছে কাঁচা সবজি ও মুরগির দাম। ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টিতে সবজির সরবরাহ স্বাভাবিক না থাকায় সবজির দামের পরিবর্তন এসেছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) ঢাকার এই বাজারে ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হয়েছে প্রতি পিস ৪০ টাকায়। অন্যান্য সবজির মধ্যে এ দিন প্রতি কেজি শসা ৪০ থেকে ৬০ টাকা, নতুন আলু ৫০ টাকা, বেগুন ৩০ টাকা, ধনেপাতা ১৫০ টাকা, শিম ৪০ টাকা, মুলা ২০ টাকা, টমেটো ১০০ টাকা, পেঁপে ৩৫ টাকা, গাজর ৪০ টাকা, বরবটি ৪০ টাকা, লাউ ৪০ টাকা (প্রতি পিস), কাঁচা মরিচ ১২০ টাকা, শালগম ৩৫ টাকা এবং করলা ৫০ টাকায় বিক্রি হয়েছে।

দুই দিন আগে বাজারে ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হয়েছিল প্রতি পিস ৩০ থেকে ৩৫ টাকায়। অন্যান্য সবজির মধ্যে ধনেপাতা ৮০ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকা, মুল ১৫ টাকা, করলা ৩০ টাকা, শালগম ৩০ টাকা ও পেঁপে ২৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

অপরদিকে, এ দিন প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা বৃদ্ধি পেয়ে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা, সোনালি ২৯০ টাকায়। মুরগির লাল ডিম প্রতি হালি ৪০ টাকা ও ডজন ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া সাদা ডিম প্রতি হালি ৩৭ ও ডজন ১১০ এবং হাঁসের ডিম প্রতি হালি ৬৫ ও ডজন ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতাদের প্রত্যাশা, আবহাওয়া স্বাভাবিক হলে কমতে শুরু করবে এসব নিত্য পণ্যের দাম। পাশাপাশি অনেক ক্রেতার দাবি, সঠিক মনিটরিংয়ের আওতায় নেওয়া হোক বাজারের প্রতিটি পণ্য।

সবজি ক্রেতা রুহুল আমিন সরদার বলেন, গত সপ্তাহ থেকে আজকে দাম একটু বেশি। বিক্রেতাদের দাম বৃদ্ধির কথা জানালে তারা বৃষ্টির অজুহাত দিচ্ছেন। আবহাওয়া ঠিক হলে হয়তো দাম কমবে।

সবজি ক্রেতা সেলিম আহম্মেদ বলেন, শুক্রবার বাজারে নিত্য পণ্যের দাম বেশি থাকে। এ দিন ক্রেতাও বেশি আসে। আজকে বাজারে দাম বেশি। বৃষ্টি কারণে হয়তো গাড়ি ঠিক মতো আসেনি।

খোকন নামের এক সবজি বিক্রেতা বলেন, “বৃষ্টির কারণে সবজির গাড়ি ঠিকমতো বাজারে আসতে পারেনি। এতে সবজির সরবরাহ কম। তাই কিছু সবজির দাম বেড়েছে। কাঁচা মরিচ, ধনেপাতা, পেঁপের দাম একটু বেড়েছে।”

মরিয়ম নামের এক সবজি বিক্রেতা বলেন, “বৃষ্টির কারণে সবজি বাজারে আইছে কম। তাই অনেক সবজির দাম কেজি ১০ থেকে ২০ টাকা বাইড়া গেছে। ক্রেতার সংখ্যাও কম। আবহাওয়া স্বাভাবিক হলে দাম কমবে।”

মুরগি বিক্রেতা ইয়াছিন বলেন, “গত সপ্তাহের চেয়ে মুরগির দাম একটু বেশি। বাজারে সরবরাহ কম থাকায় মুরগির দাম প্রতি কেজি ১০ থেকে ১৫ টাকা বাড়ছে। আর বৃষ্টির কারণে বাজারে ক্রেতা কম থাকায় বিক্রি তুলনামূলক কম।” 

Link copied!