• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কমেছে সবজির দাম, বেড়েছে মুরগির


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪, ০৩:৪৬ পিএম
কমেছে সবজির দাম, বেড়েছে মুরগির

রাজধানীর বাজারে সবজির দাম কমতে শুরু করেছে সবজির দাম। প্রকারভেদে বিভিন্ন সবজির দাম কমেছে ৫ থেকে ১০ টাকা। অন্যদিকে বেড়েই চলছে মুরগির দাম।

শুক্রবার (১২ জানুয়ারি) ঢাকার কারওয়ান বাজারে বেগুন প্রতি কেজি বিক্রি হয়েছে ৫০ টাকায়। এ দিন প্রতি কেজি আলু ৫০, শিম ৪০, শালগম ৩০, টমেটো ৫০, কাঁচামরিচ ৭০, ধনেপাতা ৩০ এবং প্রতি কেজি মুলা বিক্রি হয়েছে ২৫ টাকায়। এর আগে এসব সবজির দাম ৫ থেকে ১০ টাকা বেশি ছিল।

এদিকে এখনো কমেনি কিছু সবজির দাম। এর মধ্যে ফুলকপি, বাঁধাকপি ও ব্রোকলি প্রতি পিস বিক্রি হচ্ছে ৪০ টাকায়। করলা ৫০, শসা ৪০, বরবটি ৮০, শালগম ৩০, পেঁপে ৪০ এবং ছোট আকারের লাউ ও মিষ্টি কুমড়া এখানো বিক্রি ১০০ টাকা কেজি দরে। অপরদিকে, এ দিন বাজারে সোনালি ও ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩১০ ও ২১০ টাকায়।

বিক্রেতারা বলছেন, বাজারে সরবরাহ বাড়ায় কমেছে সবজির দাম।

মুনতাসিম বিল্লা নামের এক সবজি ক্রেতা বলেন, “গত বছরের তুলনায় সবজির দাম অনেক বেশি। কিছু সবজির দাম কমছে। শীতের সবজির সরবরাহ বেশি হয়। সেই হিসেবে বলা যায় বর্তমান বাজারে চিত্র স্বস্তিদায়ক না। আমার বাড়ি গ্রামে। বেগুনের দাম কৃষকরা পাচ্ছেন ৫ টাকা। অথচ এখানে (ঢাকা) বেগুন কিনতে হচ্ছে ১০ গুণ বেশি দাম দিয়ে।”

আরেক ক্রেতা সবুজ রানা বলেন, “মুরগির দাম অনেক বেশি। ব্রয়লার মুরগি ২০০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। দুর্ভোগ তো কমছে না। সরকার চাইলেই সব পারে। দাম বৃদ্ধি সবসময়ই ব্যবসায়ীরা সিন্ডিকেট করেই বাড়িয়ে দেয়। এসব বিষয়ে সরকারের দৃষ্টি কামনা করছি।”

মনোয়ার নামের আরেক ক্রেতা বলেন, “গত সপ্তাহের চেয়ে আজকে সবজির দাম কম। কিন্তু এসব সবজি দাম আরও কম হওয়া দরকার।”

সবজি বিক্রেতা রাজ্জাক বলেন, “ক্রেতার মন ভরবে না। আগে ৭০ টাকায় আলু খেয়েছে। এখন ৫০ টাকায় পাচ্ছে। তারপরে তারা চায় ৪০ টাকায়। কিন্তু আগের সপ্তাহের থেকে আজকে দাম কমছে এটা সত্য। আজকে ক্রেতার সংখ্যাও ভালো।”

মুরগি বিক্রেতা বিল্লাল হোসেন বলেন, “মুরগির দাম একটু বেশি। বেশি দামে কিনে আনতে হয়েছে। তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে। মুরগির কাস্টমার (ক্রেতা) আজকে কম।”  

Link copied!