• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

অক্টোবরে বাংলা‌দে‌শে আগাম পর্যবেক্ষক দল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৭:২৮ পিএম
অক্টোবরে বাংলা‌দে‌শে আগাম পর্যবেক্ষক দল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করবে কিনা তা খতিয়ে দেখতে আগামী ৭ অক্টোবর ঢাকায় আসবে যুক্তরাষ্ট্রের আগাম পর্যবেক্ষক দল। 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এ তথ্য জানিয়েছেন।

ব্রায়ান শিলার জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট (এনডিআই) আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআইয়ের নীতিমালার ঘোষণা অনুযায়ী স্বাধীনভাবে এবং নিরপেক্ষভাবে একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবে।

মার্কিন দূতাবাসের মুখপাত্র ব‌লেন, “আগামী ৭ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফর করবে প্রতিনিধিদলটি। প্রতি‌নি‌ধিদ‌লে ছয় সদস্য এবং তা‌দের সহায়তার জন্য কিছু কর্মকর্তা থাকবেন। প্রতিনিধিদলটি বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক সমাজ, নারী সমাজ, সুশীল সমাজ, বি‌ভিন্ন সংস্থা এবং বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যমের কর্তাব্যক্তি এবং ঢাকার বি‌দে‌শি মিশনের কূটনীতিকদের স‌ঙ্গে কথা বলবেন। সফর শেষে প্রতিনিধিদল বিবৃতি দেবে- যাতে ইতিবাচক প্রবণতা এবং সেই স‌ঙ্গে উদ্বেগের বিষয়গু‌লো তুলে ধরা হ‌বে। পাশাপা‌শি তারা কিছু সুপা‌রিশ তু‌লে ধর‌বেন।”

ব্রায়ান শিলার আরও বলেন, “পরবর্তী সময়ে তারা (প্রতিনিধিদল) আন্তর্জাতিক স্টেকহোল্ডার, ওয়াশিংটন ডিসিতে নীতিনির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনী অখণ্ডতা সমর্থনকারী নির্বাচনী এলাকাগুলোর সঙ্গে ধারাবাহিক ব্রিফিং এবং পরামর্শের আয়োজন করবে। য‌দিও প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশনের প্রাথ‌মিক ভূ‌মিকা হ‌লো নির্বাচনের প্রস্তুতি এবং নির্বাচনী প্রেক্ষাপটে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য প্রদান করা।”

Link copied!