• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

মার্কিন প্রতিনিধিদল সবকিছুতেই সন্তুষ্ট : স্বরাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০৪:২২ পিএম
মার্কিন প্রতিনিধিদল সবকিছুতেই সন্তুষ্ট : স্বরাষ্ট্রমন্ত্রী

মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে খোলামেলা আলোচনা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, “মার্কিন প্রতিনিধিদল আমাদের সবকিছুতেই সন্তুষ্ট। তারা বলেছেন, বাংলাদেশে আসন্ন সংসদ নির্বাচন ‘ফেয়ার ও ভায়োলেন্স ফ্রি’ দেখতে চান।”

বৃহস্পতিবার (১৩ জুলাই) সচিবালয়ে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রতিনিধিদল সন্তুষ্ট জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, “আমরা বলেছি সংবিধান অনুসারে নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে ভোটগ্রহণ হবে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের অধীনেই থাকবে। নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবে তারা সেভাবেই কাজ করবে।”

তিনি বলেন, বুধবার (১২ জুলাই) দুই দলের (আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ) যে বড় একটি শান্তিপূর্ণ সহবস্থান ছিল, এটা নিয়েও তারা প্রশংসা করেছেন।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা বলেছি, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সব সময় তৈরি আছে। তারা খুবই প্রশিক্ষিত। ইতোমধ্যে অনেকগুলো নির্বাচন হয়ে গেছে। যেগুলো অত্যন্ত শান্তিপূর্ণ হয়েছে। জাতীয় নির্বাচনও সেরকম শান্তিপূর্ণ হবে বলে আশা করি।”

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে দেখা করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলটি। সে কথা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর সঙ্গে খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে তাকে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল। প্রধানমন্ত্রী যে তার দূরদৃষ্টি নেতৃত্বে দেশকে সমৃদ্ধের পথে নিয়ে গেছেন, এগুলো নিয়ে তারা অত্যন্ত সন্তুষ্ট। তা তারা বলে গেছে। বাংলাদেশে যে অবস্থা আছে, সেই অবস্থা নিয়ে তারা খুবই খুশি।”

তিনি আরও বলেন, “আমাদের সঙ্গে তাদের রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর সমস্যা কত তাড়াতাড়ি সমাধান করা যায় সেটা নিয়েও আলোচনা হয়েছে।”

Link copied!