• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

শেষ হয়ে আসছে ঢাবির পুকুরের পানিও


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০১:১৭ পিএম
শেষ হয়ে আসছে ঢাবির পুকুরের পানিও

রাজধানীর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে আনতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলের পুকুর থেকে নেওয়া হচ্ছে পানি। সকাল ৬টা থেকে পানি নিচ্ছে ফায়ার সার্ভিস, ইতোমধ্যে পুকুরের পানির স্তরও কমতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলছেন, “পানির স্তর কমলেও জীবন আগে।”

মঙ্গলবার (৪ এপ্রিল) প্রায় ১৭ ইউনিট থেকে পানি যাচ্ছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হলের হাউস টিউটর মুহাম্মদ আবদুর কাদির বলেন, “অনেক সকাল থেকেই পাইপ লাগিয়ে পুকুর থেকে পানি নিচ্ছে ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণের জন্য ফায়ার সার্ভিসের লোকজন এলে তাদের গেট খুলে দেওয়া হয়। বেশ কয়েকটি পাইপ দিয়ে পানি নেওয়া হচ্ছে।”

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, “পানি প্রকৃতির দান। আর সবার আগে মানুষের জীবন। পানি কমে শুকিয়ে যাক।” বিশ্ববিদ্যালয়ের আরও ৩-৪ টা পুকুর রয়েছে, যদি পানির ঘাটতি পড়ে সেগুলোও রয়েছে।” 

এর আগে মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজারে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। এরপরই আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট। তাদের পাশাপাশি কাজ করছে সেনা, নৌ ও বিমানবাহিনীর সাহায্যকারী দল। যোগ দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) একটি টিম। পুলিশ আশপাশের রাস্তায় যান চলাচল বন্ধ করে দিয়েছে।

বঙ্গবাজার মার্কেট, ইসলামিয়া মার্কেট, বঙ্গ ১০ কোটি মার্কেট, আদর্শ মার্কেট—এই চারটি মার্কেট এক জায়গায় হওয়ায় মূলত সবগুলোকেই লোকজন বঙ্গবাজার মার্কেট হিসেবে ডেকে থাকেন। এই চারটি মার্কেটে প্রায় তিন হাজার দোকান রয়েছে বলে ব্যবসায়ীরা জানান। নানা রকম কাপড় থাকায় আগুনের তীব্রতা বাড়ছে।

তবে এর মধ্যে বাড়তি বাধা হিসেবে যুক্ত হয়েছে উৎসুক জনতার ভিড়। জনতার ভিড়ে আগুন নিয়ন্ত্রণে কিছুটা বেগ পেতে হচ্ছে ফায়ার সার্ভিসকে। ঘটনাস্থলে উপস্থিত শত শত মানুষ আগুন নিয়ন্ত্রণে কোনো ধরনের সহায়তা না করে মোবাইল ফোনে ভিডিও ধারণে ব্যস্ত।মানুষের জীবন ও সম্পদ রক্ষা করতে হবে।

Link copied!