• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

ঈদ শেষে দাম বেড়েছে সবজির


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ১০:৪৮ এএম
ঈদ শেষে  দাম বেড়েছে সবজির

ঈদের দীর্ঘ ছুটি শেষে রাজধানীর বাজারগুলোতে মানুষের আনাগোনা বেড়েছে। এদিকে সবজির দাম বাড়তে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে সবজির দাম বেড়েছে ৫ থেকে ২০ টাকা।

শুক্রবার (১৯ এপ্রিল) কারওয়ান বাজারে কাঁচামরিচ বিক্রি হয়েছে প্রতি কেজি ৫০ টাকায়। গত সপ্তাহে একই বাজারে কাঁচামরিচের দাম ছিল প্রতি কেজি ৩০ টাকা।

এছাড়া কচু লতি ৫০ এর স্থলে ৬০, বেগুন ২০ এর স্থলে ৫০, করলা ৩০ স্থলে ৫০ থেকে ৭০, পটল ৩০ এর ৫০, ঢেঁড়শ ১৫ স্থলে ৩০, বরবটি ২০ এর স্থলে ৪০, লাউ ২৫ এর স্থলে ৩০ (প্রতি পিস), চিচিঙ্গা ২৫ এর স্থলে ৫০, আলু ৩০ এর স্থলে ৪০ এবং শসা ১৫ এর ২০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছে।

ক্রেতাদের অভিযোগ, ঈদের পর সরকারের বাজার তদারকির অভাবে ব্যবসায়ী সুযোগ বুঝে বাড়িয়েছে সবজির দাম।

সাহানুর আলাম নামের এক ক্রেতা বলেন, “রমজানে সবজির দাম কমলেও আবারও বাড়া শুরু হয়েছে। ব্যবসায়ীরা অজুহাত দিয়েই দাম বাড়ায়। বাজার যারা যাদের নিয়ন্ত্রণ করে তারা যদি ঈদের পর তদারকি শুরু করে তাহলে দেখবেন ঠিকই ব্যবসায়ীরা সোজা হয়ে যাবে। কিন্তু সেটা হয় না ভালো ভাবে।”

রুহুল আমিন নামের আরেক ক্রেতা বলেন, “গরমের সঙ্গে সঙ্গে বাজারে সবজির দামও গরম হচ্ছে। ঈদের পরে দাম বাড়ছে। রোজার সময় পবিত্রতার জন্য হয়তো দাম কমিয়েছিল। কিন্তু এখন তো আর রমজান নেই, ভয়ও নেই। তবে এভাবে দাম বাড়লে কষ্টের মধ্যে পড়তে হবে।”

সবজি বিক্রেতা সহিদুল বলেন, “রমজান মাসে সবজির চাহিদা কম ছিল। তাছাড়া শেষের দিকে ঢাকাতে বেশি মানুষ ছিল না। তাই সবজির সরবরাহ চাহিদার তুলনায় বেশি ছিল। এখন মানুষ এসেছে, চাহিদাও বেড়েছে। চাহিদার তুলনায় বাজারে সবজি কম। তাই দাম বেড়েছে।”

Link copied!